শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণের হার নির্ধারণ করে গেজেট প্রকাশ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩ , সোমবার ১০ : ০১ এএম   প্রদর্শিত হয়েছে ৮২৭৯ বার

সড়ক দুর্ঘটনায় নিহত বা আঘাতপ্রাপ্ত হয়ে মৃত্যুবরণ করলে আর্থিক সহায়তা দেয়া হবে ৫ লাখ টাকা আর গুরুত্বপূর্ণ অঙ্গহানি হলে সহায়তার পরিমাণ হবে ৩ লাখ টাকা। এমন বিধান রেখে সড়ক পরিবহন আইন-২০১৮ বিধিমালার জারি করা হয়েছে। ক্ষতিপূরণের দাবিগুলি একটি ১২ সদস্যের ট্রাস্টি বোর্ড দ্বারা নিষ্পত্তি করা হবে, যা সরকারের অনুমোদনের পরে পারিপার্শ্বিক অবস্থার বিবেচনায় পরিবর্তন করা যায়।


বিধিমালা অনুযায়ী, চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা না থাকলে আর্থিক সহায়তা ৩ লাখ টাকা, তবে স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা থাকলে আর্থিক সহায়তার পরিমাণ হবে ১ লাখ টাকা।  


এছাড়া বিধিমালায় বলা আছে, আর্থিক সহায়তার জন্য আর্থিক সহায়তা তহবিল থাকবে এবং এই তহবিলে মোটরযান মালিক প্রতিটি মোটরযানে বিপরীতে নির্দিষ্ট পরিমাণে বার্ষিক বা এককালীন চাঁদা প্রদান করবেন। আর ক্ষতিগ্রস্তদের সহায়তা দেবার জন্য একটি ট্রাস্টি বোর্ড থাকবে।


আইন অনুসারে, প্রতিটি চালকের লাইসেন্সের জন্য ১২ পয়েন্ট থাকবে এবং ট্রাফিক আইন লঙ্ঘনের কারণে এক বা দুটি পয়েন্ট কেটে নেওয়া হবে। যদি একজন চালক সব পয়েন্ট হারায় তবে তার লাইসেন্স বাতিল করা হবে।


এছাড়া ২০ বছরের নিচে কেউ যানবাহনের কন্ডাক্টর বা সুপারভাইজারের লাইসেন্স পাবেন না। আর এই লাইসেন্স পেতে হলে কন্ডাক্টরকে অবশ্যই পঞ্চম শ্রেণি এবং সুপারভাইজারকে অষ্টম শ্রেণি পাশ হতে হবে।


২০১৮ সালের সেপ্টেম্বরে আইনটি কার্যকর হওয়ার চার বছরেরও বেশি সময় পরে কর্তৃপক্ষ গত ২৭ ডিসেম্বর নিয়মগুলির একটি গেজেট জারি করা হয়। তবে ক্ষতিপূরণ সংক্রান্ত  কয়েকটি ধারা নিয়মের অভাবে কার্যকর করা যায়নি।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com