বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
গাইবান্ধা-৫ শূন্য আসনের উপনির্বাচনে চলছে ভোটগ্রহণ
নিজস্ব প্রতিবেদক, গাইবান্ধা
প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৩ , বুধবার ১০ : ০১ এএম   প্রদর্শিত হয়েছে ৮১৩১ বার

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) শূন্য আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে। এরআগে গত অক্টোবরে অনিয়মের কারণে এ নির্বাচনের ভোটগ্রহণ বন্ধ করে নির্বাচন কমিশন (ইসি)। বন্ধ হয়ে যাওয়া বহুল আলোচিত গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে গাইবান্ধার সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ০৭টি ইউনিয়নসহ মোট ১৭টি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। আজ বুধবার (০৪ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়; একটানা চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।


কঠোর নিরাপত্তা বলয়ে ভোটগ্রহণ শুরু হয়। নির্বাচনে অনিয়ম ঠেকাতে সবগুলো কেন্দ্রেই রয়েছে সিসি ক্যামেরা। ১৪৫ কেন্দ্রের মধ্যে সাঘাটার ৮৮টি কেন্দ্রর ৬২৪টি বুথ ও ফুলছড়ি উপজেলার ৫৭টি ভোটকেন্দ্রের ৩২৮টি বুথে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হচ্ছে। সকাল সাড়ে ৮টায় নির্ধারিত সময়ে সকল ভোটকেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। সকাল সাড়ে ৯টার পর থেকে ভোটার উপস্থিতি বৃদ্ধি পেতে থাকে। এসময় তীব্র শীত ও ঘনকুয়াশা উপেক্ষা করে ভোটারদের কেন্দ্রে আসতে দেখা যায়। তাৎক্ষণিকভাবে কোথাও বড় কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি।


সুষ্ঠু নির্বাচন ও নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করেছে ইসি। এদের মধ্যে ভোটকেন্দ্রের নিরাপত্তা রক্ষায় পুলিশ ও আনসার নিয়োজিত রয়েছে এবং বিজিবি, র‌্যাব ও পুলিশের কুইকরেসপন্স টিম নির্বাচনী এলাকার নিরাপত্তা নিশ্চিত করছে। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী বিভিন্ন বাহিনী ভোটের দায়িত্বে নিজ নিজ সদস্যদের নির্দিষ্ট জায়গায় মোতায়েন করেছেন।


এ উপনির্বাচনের দায়িত্বরত সহকারী রিটার্নিং কর্মকর্তা ও গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মোত্তালিব জানান, নির্বাচনে অনিয়ম ঠেকাতে ১৪৫টি ভোট কেন্দ্রেই রয়েছে সিসি ক্যামেরা। ঢাকায় নির্বাচন কমিশন কার্যালয় এবং গাইবান্ধা জেলা শহরে রিটার্নিং অফিসারের কার্যালয়ে স্থাপিত পর্যবেক্ষণ কক্ষ থেকে সার্বক্ষনিক ভোট পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়া নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় র‌্যাব, বিজিবি, স্ট্রাইকিং ফোর্স, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ ও আনসারের সমন্বয়ে মোবাইল টিম মাঠে কাজ করছে। কেন্দ্রেগুলোতে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন ১৪৫ জন প্রিজাইডিং অফিসার, ৯৫২ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১ হাজার ৯০৪ জন পোলিং অফিসার।


আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, ঢাকা অঞ্চল ও গাইবান্ধা-৫ উপনির্বাচনের রিটানিং অফিসার মো. ফরিদুল ইসলাম জানান, এই নির্বাচনকে অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ করার জন্য আমরা বাংলাদেশ নির্বাচন কমিশনের নিদের্শনা অনুযায়ী সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। নির্বাচনকে সুষ্ঠু করতে ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এছাড়া নির্বাচনী এলাকায় র‌্যাবের ৮টি টিম এবং আরও ৩টি টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করছে। এছাড়া ৫ প্লাটুন বিজিবি ও পর্যাপ্ত আনসার দায়িত্ব পালন করছে। প্রতিটি কেন্দ্রে গুরুত্ব অনুযায়ী ১৭ থেকে ১৮ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছে। চরাঞ্চলে ভোট কেন্দ্রের গুরুত্ব বিবেচনা করে সেখানে অতিরিক্ত ফোর্স পাঠানো হয়েছে। মোবাইল টিমসহ প্রত্যেক ইউনিট কাজ করছে।


জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলা ৭টিসহ মোট ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের সাঘাটা উপজেলার ২ লাখ ২৫ হাজার ৭০ জন এবং ফুলছড়ি উপজেলার ১ লাখ ১৪ হাজার ৬৭৬ জনসহ মোট ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।


গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টির এএইচএম গোলাম শহীদ রঞ্জু, বিকল্পধারা বাংলাদেশের জাহাঙ্গীর আলম, স্বতন্ত্র সৈয়দ মাহবুবুর রহমান প্রতিদ্বন্দ্বীতা করছেন। তবে অপর স্বতন্ত্র প্রার্থী (আপেল মার্কা) নাহিদুজ্জামান নিশাত উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন না বলে সংবাদ সম্মেলনে জানিয়ে ভোটের মাঠ থেকে সরে দাঁড়িয়েছেন।


উল্লেখ্য: গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের সংসদ-সদস্য ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণার পর ১২ অক্টোবর উপ-নির্বাচনের দিন ধার্য হয়। ভোটে অনিয়ম করায় তা বাতিল করা হয়। গত ১৪ নভেম্বর ওই অনিয়মের প্রতিবেদন জমা দেওয়া হয়। তদন্তে ১২৫ জন প্রিজাইডিং অফিসার ও পাঁচ কেন্দ্রের পাঁচজন পুলিশ উপ-পরিদর্শকের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার প্রমাণ পাওয়ার কথা জানান সিইসি কাজী হাবিবুল আউয়াল। তদন্ত শেষে গত ৬ নভেম্বর আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম আগামী ৪ জানুয়ারি গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করেন।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com