শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
নেতানিয়াহুর পতনের দাবিতে বিক্ষোভ
আন্তজার্তিক ডেস্ক
প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২৩ , সোমবার ০৩ : ০১ পিএম   প্রদর্শিত হয়েছে ৮০৬৭ বার

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পতনের দাবিতে তেল আবিবে ব্যাপক বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। কয়েকটি কয়েকটি গণমাধ্যম দাবি করেছে সেই সংখ্যা আনুমানিক এক লাখের বেশি হবে।  বিবিসির খবরে বলা হয়, গত এক দশকের মধ্যে ইসরায়েলে সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভগুলোর অন্যতম এটি।


বিক্ষোভকারীরা সাংবাদিকদের জানায়, এই সরকার বিপজ্জনক। তারা নারীদের, সমকামী সম্প্রদায়ের এবং গরিব মানুষদের জন্য কোনো ভালো কাজের কথা বলছে না। আর ফিলিস্তিনিদের জন্য তো অবশ্যই ভালো না এই সরকার।


সম্প্রতি নেতানিয়াহুর সরকার আদালত সংস্কারের যে পরিকল্পনা নিয়েছে তার বিরুদ্ধেই ফুঁসে উঠেছে সাধারণ মানুষ। ইসরায়েলের চারটি  বড় নগরীতে দ্বিতীয় সপ্তাহের মতো এত বড় গণবিক্ষোভ চলছে। নেতানিয়াহুর জোট সরকার বিচার বিভাগের ক্ষমতা আমূল কমানোর পরিকল্পনা করেছে। এতে বিচার বিভাগের স্বাধীনতা মারাত্মকভাবে খর্ব হবে, দুর্নীতির বিস্তার ঘটবে এবং সংখ্যালঘুদের অধিকার ক্ষুন্ন হবে বলে মনে করছেন বিক্ষোভকারীরা। বিচারবিভাগের ক্ষমতা কমানো হলে পার্লামেন্টের সদস্যরা ভবিষ্যতে আদালতকে উপেক্ষা করে এমন সব আইন পাস করতে পারবেন - যা আদালত এর আগে খারিজ করে দিয়েছে।


সরকারের এই পরিকল্পনার বিরোধীরা বলছেন, এর ফলে ইসরায়েলে যে গণতান্ত্রিক 'চেক এ্যান্ড ব্যালান্স' বা ক্ষমতার ভারসাম্য আছে তা হুমকির মুখে পড়বে।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com