বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
বেনাপোল বন্দরে ৩০ ঘন্টা পর রফতানি বানিজ্য সচল
মো. এনামুল হক, বেনাপোল
প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩ , সোমবার ১১ : ০৪ এএম   প্রদর্শিত হয়েছে ৮২৯১ বার

বাংলাদেশি রফতানি পণ্যবাহী মাছের ট্রাকে স্বর্ণ পাচারের ঘটনায় ভারতীয় সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে শনিবার সকাল ৯ টা থেকে চালু হওয়া কর্মবিরতী রোববার দুপুরে প্রত্যাহার হয়েছে। এতে স্বাভাবিক দুই দেশের মধ্যে রফতানি বাণিজ্য।


সিঅ্যান্ডএফ স্টাফ এসদস্যের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে শনিবার সকালে ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো কর্মবিরতী ডাক দিলে বন্ধ হয়েছিল রফতানি বানিজ্য।


বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসোসিয়েশনের সেক্রেটারী সাজেদুর রহমান জানান, গত ১৮ মার্চ সাতক্ষীরার মোস্তফা অর্গানিক নামক একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান ৩ টন তেলাপিয়া মাছ (সাতক্ষীরা ড-১১-০০৪৭ নং) ট্রাকের মাধ্যমে ভারতে রপ্তানি করেন। পণ্য চালানটি রপ্তানির জন্য ব্রাদার্স সেন্ডিগেট নামক সিএন্ডএফ এজেন্ট বেনাপোল কাস্টমসে ডকুমেন্টস দাখিল করেন। মাছ আমদানি করেন ভারতের উত্তর ২৪ পরগনার বাবা ইন্টারন্যাশনাল। এদিন গোপন সংবাদে ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ ট্রাক তল্লাশী করে মাছের কাটুনের মধ্য থেকে ৪ কেজি ৬৬৬ গ্রাম ওজনের ৪০টি স্বর্ণেরবার উদ্ধার করে। এ ঘটনায় বাংলাদেশি ট্রাক চালক সু শঙ্কর দাস ও ভারতীয় সিঅ্যান্ডএফ স্টাফ লালটুর বিরুদ্ধে মামলা দেয় বিএসএফ। কিন্তু ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা তুলে নেওয়ার দাবিতে ব্যবসায়ীরা শনিবার কর্মবিরতি ডাক দিলে বন্ধ হয় দুই দেশের মধ্যে রফতানি বানিজ্য। পরে দুই পক্ষ্যের মধ্যে সমঝতা আলোচনায় বন্দরে দুটি স্কানিং মেশিন স্থাপনের দাবি জানান ভারতীয় ব্যবসায়ী


বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে আশ্বস্ত করা হলে প্রত্যাহার হয় কর্মবিরতি।


বেনাপোল আমদানি,রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, রফতানি বাণিজ্য বন্ধ থাকায় বেনাপোল বন্দরে ভারতে প্রবেশের অপেক্ষায় আটকা পড়েছিল প্রায় ৩ শতাধিক পণ্যবাহী ট্রাক। এসব পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব,কেমিকেল গার্মেন্টস, মাছসহ জরুরী মালামাল ছিল। কর্মবিরতি প্রত্যাহারে এখন বানিজ্য স্বাভাবিক হয়েছে।


সাধারন ব্যবসায়ীরা জানান,আগে সীমান্ত পথে পাচার কার্যক্রম হলে এখন বৈধ পথে স্ির্ণ,মাদক পাচার বেড়েছে। এতে বানিজ্য বিঘ্ন ও সাধারন ব্যবসায়ী ও ট্রাক চালকেরা হয়রানি হচ্ছে। এর সাথে জড়িত প্রকৃত অপরাধীদের সনাক্ত করে আইনের আওতায় আনা গলে পাচার কার্যক্রম বন্ধ হবে।


বেনাপোল বন্দরের উপপরিচালক আব্দুল জলিল জানান, স্বর্ণ পাচার মামলা নিয়ে সীমান্তরক্ষী বিএসএফ ও ভারতীয় ব্যবসায়ীদের দ্বন্ধের জেরে ব্যবসায়ীদের ডাকা কর্মবিরতীতে শনিবার দিনভর রফতানি বানিজ্য বন্ধ ছিল।রোববার থেকে রফতানি চালু হয়েছে।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com