বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
রমনা বটমূলে বোমা হামলা
১৯ বছর পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মুফতি শফিকুল গ্রেফতার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ২৮ এপ্রিল ২০২২ , বৃহস্পতিবার ০৮ : ০৪ এএম   প্রদর্শিত হয়েছে ৪৯৩ বার

রমনার বটমূলে বোমা হামলার ঘটনায় করা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুফতি শফিকুল ইসলামকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (র‌্যাব)। মুফতি শফিকুল ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় করা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিও। বিগত ১৯ বছর যাবত তাকে খুঁজছিল পুলিশ।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রাতে কিশোরগঞ্জের ভৈরব থেকে তাকে গ্রেফতার করা হয়। র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

খন্দকার আল মঈন বলেন, 'ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি শফিকুল ইসলামকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া তিনি ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি। তিনি দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন।'

ভৈরব থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. গোলাম মোস্তফা জানান, মুফতি শফিকুর রহমানের বিরুদ্ধে থানায় ৫টি গ্রেফতারি পরোয়ানা রয়েছে। তার মধ্য থেকে একটি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও একটি যাবজ্জীবন সাজার।

তিনি বলেন, 'আমি থানায় যোগদান করে জানতে পারি মুফতি শফিকুর ১৯ বছর যাবত পলাতক ছিল। তার বাড়িতে একাধিকবার পুলিশ অভিযান চালিয়েও তাকে পায়নি। আজ তাকে র‍্যাব গ্রেফতার করে বলে আমাকে অবহিত করেছে।'

জানা যায়, গ্রেফতারকৃত মুফতি শফিকুলের বাবার নাম মরহুম মৌলভি শিশু মিয়া। তার বাড়ি ভৈরব উপজেলার গজারিয়া ইউনিয়নের বাঁশগাড়ী পশ্চিমপাড়া গ্রামে।১৯৯২ সালে হরকাতুল জিহাদ বাংলাদেশ নামে একটি মৌলবাদী সংগঠনের সৃষ্টি হলে মুফতি শফিকুল ইসলাম দেশের আলোচনায় আসেন। শফিকুল ভৈরব এলাকায় প্রাইমারি পাশ করার পর স্থানীয় একটি মাদ্রাসায় শিক্ষা নেন। এরপর চলে যান পাকিস্তান। সেখানে কিছুদিন লেখাপড়া করার পর আফগানিস্তান গিয়ে জঙ্গি প্রশিক্ষণ দিয়ে দেশে এসে ১৯৯২ সালে হরকাতুল জিহাদ সংগঠন গড়ে তোলেন।

এক সময় শায়খ আবদুর রহমান ও মুফতি হান্নানের সঙ্গে জড়িত হয়ে দেশে জঙ্গিবাদ কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন মুফতি শফিকুল ইসলাম। পরে ২০০৪ সালে ২১ আগস্ট গ্রেনেড হামলার তদন্তের পর সে মামলার আসামি হন।

উল্লেখ্য, ২০০১ সালের পহেলা বৈশাখের দিন ভোরে রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানস্থলে দুটি বোমা পুঁতে রাখা হয় এবং পরে রিমোট কন্ট্রোলের সাহায্যে তা বিস্ফোরণ ঘটানো হয়। সকাল ৮টা ৫ মিনিটে একটি এবং ১০-১৫ মিনিট পর আরেকটি বোমা বিস্ফোরিত হয়। ঘটনাস্থলেই ৭ ব্যক্তি প্রাণ হারান। পরে আরও ৩ জন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ ঘটনায় নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সার্জেন্ট অমল চন্দ্র চন্দ ওই দিনই রমনা থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। এতে ১৪ জনকে আসামি করে অভিযোগপত্র দেয় পুলিশ। 

এ ঘটনায় করা দুই মামলার মধ্যে হত্যা মামলার রায় হয় ২০১৪ সালের ২৩ জুন। রায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নানসহ ৮ জনকে মৃত্যুদণ্ড ও ৬ জনকে যাবজ্জীবন দণ্ডাদেশ দেন আদালত।

কারাগারে থাকা অপর ৯ আসামি হলেন- মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, আরিফ হাসান ওরফে সুমন ওরফে আবদুর রাজ্জাক, মাওলানা আকবর হোসাইন ওরফে হেলাল উদ্দিন, শাহাদাত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মাওলানা আবু তাহের, মাওলানা আবদুর রউফ, মাওলানা সাব্বির ওরফে আবদুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ ও হাফেজ মাওলানা ইয়াহিয়া। এ ছাড়া শীর্ষ জঙ্গি নেতা মুফতি আবদুল হান্নান মুন্সীর ফাঁসি কার্যকর হয় অপর এক মামলায়। ফলে এই মামলা থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আসামিদের মধ্যে পলাতক ৪ আসামি হলেন- সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মুফতি শফিকুর রহমান ও মুফতি আবদুল হাই।তাদের মধ্যে আজ মুফতি শফিকুরকে ভৈরব থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com