বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
রাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু, আসন কমছে ১৬৮ টি
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশ: ২৬ মে ২০২২ , বৃহস্পতিবার ১০ : ০৫ এএম   প্রদর্শিত হয়েছে ৭৮৯ বার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। প্রাথমিক আবেদন প্রক্রিয়া বুধবার (২৫ মে) দুপুর ১২ টা থেকে ৯ জুন রাত ১২টা পর্যন্ত চলবে। এবার ১৫ বিভাগে আসন কমেছে ১৬৮ টি। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে এসকল তথ্য নিশ্চিত করেন।


অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, নির্ধারিত সময়ের ভেতর ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেয়ে ইউনিট প্রতি ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে পারবে। প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে আগামী ১৫ জুন থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে। চূড়ান্ত আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ইউনিট প্রতি ১ হাজার ১০০ টাকা। গবষণা ও শিক্ষার মান সুষ্ঠুভাবে ধরে রাখা এবং পাঠদান দ্বিমুখী করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৫টি বিভাগে মোট ১৬৮ টি আসন কমানোর সিদ্ধান্ত নিয়েছে৷ গতবার কোটাবাদে মোট আসন ছিল ৪ হাজার ১৭৩ টি কিন্তু এবছর তা কমে মোট আসন হয়েছে ৪ হাজার ৫ টি।


তিনি আরো জানান, বিজ্ঞান শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফলে পৃথকভাবে জিপিএ ৩.৫ এবং দুটি মিলিয়ে কমপক্ষে ৮ থাকতে হবে। ব্যবসায় শাখা শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পৃথকভাবে জিপিএ ৩.৫ এবং দুটি মিলিয়ে কমপক্ষে ৭.৫ থাকতে হবে। মানবিকের শিক্ষার্থীদের আবদনের জন্য এসএসসি ও এইচএসসিতে জিপিএ কমপক্ষে ৩ পয়েন্টসহ দুটিতে কমপক্ষে জিপিএ ৭ থাকতে হবে। এবার দ্বিতীয়বার ভরওয়ার সুযোগ থাকছে। বহুনির্বাচনী প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে, সময় এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ করে নম্বর কাটা হবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।




যে সব বিভাগে আসন আসন সংখ্যা কমছে:


কলা অনুষদের ইতিহাস বিভাগে ১০টি, বাংলা বিভাগে ২০ টি ও নাট্যকলাতে ৫ টি আসন কমছে। সমাজবিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগে ১০ টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১০ টি, সমাজকর্ম বিভাগে ২০ টি, সমাজবিজ্ঞান বিভাগে ২০ টি, লাকপ্রশাসন বিভাগে ১০ টি, নৃবিজ্ঞান বিভাগে ৬ টি ও ফোকলোর বিভাগে ৬ টি আসন কমছে।


জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে ৫ টি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে ১৫ টি আসন কমছে৷ প্রকৌশল অনুষদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১০ টি এবং ভূ-বিদ্যা অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে আসন কমেছে ৬ টি। এছাড়া চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগে আসন কমেছে ১৫ টি।


আসন সংখ্যা কমানোর বিষয়ে বাংলা বিভাগের অধ্যাপক সরকার সুজিত কুমার, ‘আমি মূলত আসন সংখ্যা কমানোর পক্ষে নয়। তবে আমাদের বিভাগের কয়েক জন শিক্ষক অবসরে যাওয়ায় ক্লাস নিতে কিছুটা সমস্যা দেখা দেয় ফলে আসন কমানো পক্ষে সুপারিশ করে বিভাগ।'


প্রসঙ্গত, আগামী ২৫ জুলাই ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। সকাল ৯ টা থেকে ১০টা প্রথম শিফট, বেলা ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত দ্বিতীয় শিফট, দুপুর ১ টা থেকে ২ টা পর্যন্ত তৃতীয় শিফট ও বিকেল সাড়ে ৩ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সময়সূচিতে আগামী ২৬ জুলাই ‘এ’ ইউনিট এবং ২৭ জুলাই অনুষ্ঠিত হবে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.ru.ac.bd/undergraduate) পাওয়া যাবে।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com