শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
কান উৎসবের সর্বোচ্চ পুরস্কার 'স্বর্ণপাম' এর নামকরণ কিভাবে হলো?
অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ মে ২০২২ , রবিবার ১২ : ০৫ পিএম   প্রদর্শিত হয়েছে ৫৩৪ বার

দক্ষিণ ফ্রান্সের সমুদ্রতীরবর্তী শহর কানে অসংখ্য পামগাছ। এটাই এই শহরের নিদর্শন। এই পাম গাছের চিরল পাতার মতোই দেখতে কান উৎসবের সর্বোচ্চ পুরস্কার। তাই এর নাম স্বর্ণপাম। ফরাসি ভাষায় এর নাম পাম দ’র।


১৯৪৬ সালে কান উৎসব শুরু হলেও প্রথমদিকে শুধু একটি সনদপত্র আর গ্রাঁ প্রিঁ পুরস্কার দেওয়া হতো। ১৯৫১ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত এসবের পাশাপাশি ছিলো একটি শিল্পীর অটোগ্রাফ-সহ চিত্রকর্ম। ১৯৫৫ সাল থেকে দেওয়া হচ্ছে স্বর্ণপাম। এটি জেতে ডেলবার্ট মান পরিচালিত মার্কিন ছবি ‘মার্টি’।


তবে ১৯৬৪ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত আবার ফিরে যাওয়া হয় গ্রাঁ প্রিঁ দেওয়ার রীতিতে। ১৯৭৫ সালে ফের চালু হয় স্বর্ণপাম। এরপর থেকে এখনও এটাই চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত হচ্ছে।


১৯৭৭ সাল থেকে সুইস অলঙ্কার প্রতিষ্ঠান চপার্ড স্বর্ণপাম বানানোর দায়িত্ব পালন করে আসছে। তবে ১৮ ক্যারেট সোনায় তৈরি ২০ হাজার ইউরো মূল্যের ট্রফিটি নির্মাণের জন্য কোনও অর্থ নেয় না চপার্ড। এর ওজন ১১৮ গ্রাম। ১ কিলোগ্রাম হীরার স্বচ্ছ কাচও জুড়ে দেওয়া হয় এতে। এই কাচ আনা হয় জার্মানি থেকে। এটি বানাতে সাতজন কর্মীর সময় লাগে ৪০ ঘণ্টা।


স্বর্ণপাম পুরস্কার তৈরি হয়ে গেলেও নিরাপত্তার কথা ভেবে অলঙ্কার প্রতিষ্ঠান চপার্ডের সিন্দুকে গোপনীয়তার সঙ্গে এটি রাখা হয়। পুরস্কার বিতরণীর ঠিক এক মিনিট আগে তা হাতে পান আয়োজকরা।


এ পর্যন্ত ৫৬ বার দেওয়া হয়েছে স্বর্ণপাম। এর মধ্যে পাঁচবার যৌথভাবে দুটি ছবি এই পুরস্কার ভাগাভাগি করেছে। দুটি ছবি একই সঙ্গে স্বর্ণপাম জেতার সম্ভাবনা থেকে কিংবা যে কোনও অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রস্তুতি হিসেবে অতিরিক্ত পুরস্কার বানিয়ে রেখে দেওয়া হয়। তবে সেক্ষেত্রে কোনও দিন-তারিখ উল্লেখ থাকে না।


« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com