বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
ছাত্র রাজনীতি বন্ধ চেয়ে রিট
সর্বোচ্চ আদালতে নজিরবিহীন নিরাপত্তা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ২৯ মে ২০২২ , রবিবার ০৫ : ০৫ পিএম   প্রদর্শিত হয়েছে ৪৭৮ বার

ছাত্রলীগ ও ছাত্রদলের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে নজিরবিহীন নিরাপত্তা ব্যাবস্থা গড়ে তোলা হয়েছে সুপ্রিম কোর্টে। এ বিষয়ে গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রশাসনের নেওয়া সিদ্ধান্ত কার্যকর হয় রোববার থেকে। এদিন সর্বোচ্চ আদালতের প্রবেশপথে কড়াকড়ি আরোপ করার পাশাপাশি আদালত চত্বরেও দেখা গেছে পুলিশের বাড়তি উপস্থিতি। পুরো সুপ্রিম কোর্ট এলাকা নিয়ে আসা হয়েছে সিসি ক্যামেরার আওতায়। অন্যদিকে দুটি ছাত্র সংগঠনের সংঘর্ষের পরিপ্রেক্ষিতে ছাত্র রাজনীতি বন্ধ করে দিতে রোববার রিট করা হয়েছে হাইকোর্টে। 


সরেজমিনে দেখা গেছে, রোববার সকাল থেকে আইনজীবী, সাংবাদিক ও সংশ্লিষ্টদের সুপ্রিম কোর্টে প্রবেশের ক্ষেত্রে পরিচয়পত্র (আইডি কার্ড) দেখাতে হয়েছে। বিচারপ্রার্থী কেউ প্রবেশ করতে গেলে মামলা সংক্রান্ত প্রাথমিক তথ্য জেনে প্রবেশের সুযোগ দেওয়া হয়। সন্দেহজনক মনে হলে করা হয় তল্লাশি। অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে জোরদার করা হয়েছে সুপ্রিম কোর্টের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যাবস্থাও। 


এদিন শিশু অ্যাকাডেমির পেছনে চার নেতার মাজার সংলগ্ন সুপ্রিম কোর্টের ন্যায় সরণির গেট ও আপিল বিভাগের সামনের প্রধান গেট বন্ধ রাখা হয়েছে। শুধুমাত্র খোলা রাখা হয়েছে বাংলাদেশ বার কাউন্সিল সংলগ্ন গেট (শুধুমাত্র বের হওয়ার জন্য), মাজার গেট ও স্পোর্টস কমপ্লেক্স গেট (বিচারপতিগণদের জন্য)। জাজেস স্পোর্টস কমপ্লেক্স সংলগ্ন মসজিদ গেট সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত খোলা ছিলো। 


এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির জানান, রোববার থেকে নিরাপত্তার স্বার্থে আইনজীবী ও আদালত সংশ্লিষ্ট সকলকে পরিচয়পত্র বহন ও আদালতে প্রবেশে গাড়ির স্টিকার নিশ্চিত করতে বলা হয়েছে। এরই মধ্যে পুরো সুপ্রিম কোর্টকে সিসিটিভির আওতায় আনা হয়েছে। 


নতুন নির্দেশনা অনুযায়ী, রোববার থেকে সুপ্রিম কোর্টে প্রবেশের মূল ফটক সকাল সাড়ে ১০টার পর থেকে বন্ধ ছিলো। তবে মাজার গেট সার্বক্ষণিক খোলা থাকবে। সুপ্রিম কোর্টের জাজেস স্পোর্টস কমপ্লেক্স সংলগ্ন মসজিদ গেট সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত খোলা থাকে। বাংলাদেশ বার কাউন্সিল সংলগ্ন গেট দিয়ে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ থেকে শুধু গাড়ি বের হয়। তবে এ গেট দিয়ে কোনো গাড়ি ভেতরে প্রবেশ করতে পারেনি। 


গত বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্টের ভেতরে আইনজীবী সমিতি ভবনের সামনে ছাত্রদল-ছাত্রলীগের ধাওয়া-পাল্টা ধাওয়া, মারামারি ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। এতে ২৪ জন আহত হন। পরে ওইদিনই সুপ্রিম কোর্টের নিরাপত্তা নিয়ে আইনজীবী সমিতির নেতাদের সঙ্গে প্রশাসন তাৎক্ষণিক বৈঠক করে নিরাপত্তা জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়। যার রোববার থেকে কার্যকর হয়েছে। 


এদিকে, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ছাত্রদল ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। পাশাপাশি ছাত্র রাজনীতি বন্ধে আদালতের নির্দেশনা চাওয়া হয়েছে। রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com