বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে চীনের যুদ্ধবিমান
আন্তজার্তিক ডেস্ক
প্রকাশ: ৩১ মে ২০২২ , মঙ্গলবার ০৪ : ০৫ পিএম   প্রদর্শিত হয়েছে ৫০৯ বার

তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চল চীনের বিমানের অনুপ্রবেশের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নিয়েছে তাইওয়ান বিমান বাহিনী। চীনের মোট ৩০টি বিমান এ সময় তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করে।


তাইওয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে, প্রতিরক্ষা অঞ্চলে অনুপ্রবেশ করা বিমানগুলোর মধ্যে ২২টি ছিল যুদ্ধবিমান আর বাকিগুলো ছিল ইলেকট্রনিক ওয়্যারফেয়ার ও সাবমেরিন বিধ্বংসী বিমান। তাইওয়ান বলছে, এ সময় তারা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও সক্রিয় করে এবং চীনের বিমানগুলোকে বের করে দিতে যুদ্ধবিমান পাঠায়।


তবে চীন এখন পর্যন্ত এ ঘটনা নিয়ে কোনো মন্তব্য করেনি। যদিও এ ধরনের ঘটনার ক্ষেত্রে চীন বরাবরই অখণ্ডতা রক্ষার মহড়া হিসেবে অভিহিত করে।


তাইওয়ান একটি স্বশাসিত অঞ্চল। ১৯৪৯ সালে চীনের গৃহযুদ্ধের সময় পরাজিত পক্ষ পালিয়ে গিয়ে তাইওয়ানে আশ্রয় নেয় এবং সেখানে সরকার প্রতিষ্ঠা করে। বিশ্বের প্রায় সব দেশই এক চীননীতির আলোকে তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না। তবে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দিলেও কূটনৈতিক ও সামরিক যোগাযোগ ও সহযোগিতা অব্যাহত রেখেছে। তাইওয়ান সামরিক বাহিনীর প্রায় সবাই অস্ত্র কেনে যুক্তরাষ্ট্র থেকে।


এদিকে ইউক্রেনে রুশ হামলার প্রেক্ষাপটে এক নতুন বাস্তবতায় ও চীনের ক্রমবর্ধমান হুমকিতে যুক্তরাষ্ট্র সাফ জানিয়ে দিয়েছে, তাইওয়ানকে সামরিক উপায়ে একীভূতকরণের যেকোনো চেষ্টায় সরাসরি সামরিক হস্তক্ষেপ করবে তারা।


চীন বলছে, তাইওয়ান দেশটির অবিচ্ছেদ্য অংশ এবং চীন যেকোনো উপায়ে তাইওয়ানকে মূল ভূখণ্ডের সঙ্গে একীভূত করতে দৃঢ়প্রতিজ্ঞ। তারা সামরিক উপায়ও বিবেচনায় রেখেছে।


তাইওয়ানও বলছে, চীনের আক্রমণে দাঁত ও নখ দিয়ে তারা দ্বীপটিকে রক্ষা করবে। চীন প্রায় নিয়মিতভাবেই তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করে।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com