শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
নতুন শিক্ষাক্রম বাতিল চাইলেন নোবিপ্রবির শিক্ষক রাকেব-উল- হাসান
রিপন চন্দ্র শীল, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশ: ০১ জুন ২০২২ , বুধবার ০৪ : ০৬ পিএম   প্রদর্শিত হয়েছে ৪০৩ বার

সম্প্রতি শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আসা নতুন শিক্ষাক্রম বাতিলের দাবিতে একাই প্রতিবাদ করলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রাকেব-উল-ইসলাম। 


বুধবার (১ জুন) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে দাড়িয়ে নতুন শিক্ষাক্রম বাতিলের দাবিতে এই প্রতিবাদ করেন। 


তিনি বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। পর্যালোচনা এবং গবেষণা না করে এরকম তাড়াহুড়ো করে একটা সিদ্ধান্ত কখনো জাতির মঙ্গল নিয়ে আসে না। তাছাড়া করোনা পরবর্তীতে ছাত্র-ছাত্রীদের মাঝে অনেক হতাশা কাজ করছে। সেক্ষেত্রে নতুন শিক্ষা কার্যক্রমের সাথে শিক্ষার্থীরা নিজেদের মানিয়ে নিতে পারবে না এবং অনেক শিক্ষার্থী আবার ঝরে যাবে। 


এছাড়াও নতুন শিক্ষাক্রম নিয়ে তিনি বলেন, ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত একই পাঠ্যক্রম হলে শিক্ষার্থীদের উপর চাপ বাড়বে। শিক্ষার্থীরা নিজেদের পছন্দ অনুযায়ী বিষয় পড়তে পারবে না। সাইন্স, আর্টস এবং কমার্সের বিষয়গুলো সবাইকে পড়তে হবে। ফলে বিষয়গুলোর উপর শিক্ষার্থীদের ব্যাসিক নলেজ বাড়বে না। তাছাড়া উচ্চমাধ্যমিকে দুইটি বোর্ড পরীক্ষা শিক্ষার্থীদের মাঝে নকলের প্রবণতা বৃদ্ধি করবে। 


মাননীয় প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানিয়ে ড. মোহাম্মদ রাকেব-উল-ইসলাম বলেন, পর্যালোচনা এবং গবেষণা না করে যদি নতুন শিক্ষাক্রম শুরু করে তাহলে জেএসসি এবং পিএসসির মত আবার বন্ধ করে দিতে হবে।


যদি আরো সতর্ক হয়ে সময় নিয়ে এবং তাড়াহুড়ো না করে একটি জাতির ভবিষ্যত নিয়ে সুদূরপ্রসারী চিন্তা করে সিদ্ধান্ত নেয় তাহলে জাতি উপকৃত হবে। 


« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com