শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
জাবি চিকিৎসা কেন্দ্রের নার্সকে যৌন হয়রানির অভিযোগ
আয়েশা সিদ্দিকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশ: ০৪ জুন ২০২২ , শনিবার ০৩ : ০৬ পিএম   প্রদর্শিত হয়েছে ৪৪৪ বার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের (৪৬ ব্যাচ) এক ছাত্র কর্তৃক বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে কর্তব্যরত নার্সকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। অভিযুক্ত ছাত্রের নাম মামুনুর রশিদ। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী নার্স।  

 

শনিবার (৪জুন) সকাল সাড়ে নয়টার দিকে যৌন হয়রানির ঘটনা ঘটে বলে অভিযোগ পত্রে উল্লেখ করা হয়। অভিযোগ পত্রে বলা হয়, শনিবার সকাল সাড়ে ৯ টার দিকে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মামুনকে ইনজেকশন দেয়ার সময় সে আমার শরীরের স্পর্শকাতর স্থানে হাত দেয়। এসময় আমি চিৎকার করলে আমার সহকর্মীরা ডিউটি রুমে এসে উপস্থিত হয়। উক্ত ছাত্র তখন সরে দাঁড়ায়। এঘটনায় আমি মানসিকভাবে বিপর্যস্ত। আমার উপর সংঘটিত এই যৌন হয়রানির সুষ্ঠু বিচার কামনা করছি।


এদিকে অভিযুক্ত মামুন এই ঘটনার সত্যতা স্বীকার করেছেন৷ মামুন গণমাধ্যমকে বলেন, আমি ইনজেকশন নেয়ার সময় নার্সের গায়ে হাত দেই। আমার বিরুদ্ধে আনিত অভিযোগটি সত্য।

 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, এ ঘটনার লিখিত অভিযোগ পেয়েছি। অভিযোগটা দ্রুতই বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলে ফরওয়ার্ড করা হবে৷ সেল ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবিষয়ে সিদ্ধান্ত নিবে৷


এই ঘটনার নিন্দা জানিয়ে সকাল সাড়ে ৯টা থেকে চিকিৎসা কেন্দ্রে তালা ঝুলিয়ে অবরোধ করেছে বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ইউনিয়ন ও সমিতির সদস্যরা। ফলে প্রায় প্রায় আড়াই ঘন্টা চিকিৎসা কেন্দ্রের সেবা দান কার্যক্রম বন্ধ থাকে। বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের আশ্বাসে ও রোগীদের সেবা নেয়ার কথা বিবেচনা করে তালা খুলে দেয় তারা।


কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম হাওলাদার বলেন, আগামী ২৪ ঘন্টার মধ্যে তদন্ত সাপেক্ষে অভিযুক্তের শাস্তির দাবি করছি। নির্ধারিত সময়ের মধ্যে প্রশাসন কোন পদক্ষেপ নিতে ব্যর্থ হলে আমরা আন্দোলনে যাবো।


কর্মচারীদের আলটিমেটামের বিষয়ে ভারপ্রাপ্ত  প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, বিষয়টা যেহেতু সেনসিটিভ, আমি আশা করছি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্মচারীদের বেঁধে দেয়া আলটিমেটামের পূর্বেই সিদ্ধান্ত নিবেন।


অভিযুক্ত মামুনের বন্ধু ও পরিবার সূত্রে জানা যায় সে মানসিকভাবে অসুস্থ। গত বৃহস্পতিবারে সে হলের নিজ কক্ষে আত্মহত্যার চেষ্টা করেন বলেন জানান ঐহলের ওয়ার্ডেন ও প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: মাহবুবুল মোর্শেদ। তিনি বলন, মামুন তার কক্ষে সুইসাইডের চেষ্টা করছিলো বলে তার রুমমেট হল অফিসে অভিযোগ করেন।  পরে হল অফিসে মামুন ও তার বন্ধুদের সাথে প্রায় তিনঘণ্টা আলোচনার পর  তাকে রুমে দিয়ে আসি। কাউন্সিলিংয়ের পর মনে হয়েছিলো সে আর কোন এটেম্পট নিবে না। চিকিৎসাধীন বলে জেনেছি। আজ সকালে আবার এ ঘটনার কথা শুনলাম। এখন মানসিক ডাক্তারের মাধ্যমে পরীক্ষা নিরীক্ষার পর তার অবস্থা জানা যাবে।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com