শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল
পিকে হালদারের সম্পদ বাংলাদেশকে ফেরত দেবে ভারত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১০ জুন ২০২২ , শুক্রবার ০৯ : ০৬ পিএম   প্রদর্শিত হয়েছে ৫৪২ বার

বাংলাদেশ থেকে প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার) ভারতে যে অর্থ পাচার করেছেন, সেটি ভারত সরকার জব্দ করেছে এবং বাংলাদেশকে তা ফেরতে আশ্বাস দিয়েছে দেশটির সরকার। এই তথ্য জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।


রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শুক্রবার বেলা ৩টার দিকে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এ তথ্য জানান।


এ সময় পিকে হালদারের প্রসঙ্গ উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘পিকে হালদারের অবস্থা ভালো নেই। ভারত তার সম্পত্তি জব্দ করেছে। আমাদেরকে সেই সম্পত্তি ফিরিয়ে দেওয়ার আশ্বাসও দিয়েছে।’


টাকাপাচার সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, পাচারকারীরা তো টাকা নিয়ে যায় না। তারা টাকা পাচার করে হুন্ডির মাধ্যমে। ডিজিটাল টুলসের মাধ্যমে। এর সঙ্গে যোগসাজশ রয়েছে যুক্তরাষ্ট্র, নরওয়ে, জার্মানি, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের। দেশ থেকে পাচার হওয়া টাকাগুলো এ দেশের জনগণের। এ টাকা ফিরিয়ে আনা হবে।


ঘাটতি বাজেট মোকাবিলায় সরকার ব্যাংক থেকে এক লাখ ছয় হাজার কোটি টাকা ঋণ নিলে সাধারণ বিনিয়োগকারীরা কিভাবে ঋণ নিবে? এ প্রশ্নের উত্তর অর্থমন্ত্রীর কাছে জানতে চাওয়া হলেও এর উত্তর দেন সরকারের অর্থসচিব।


সচিব বলেন, সরকার যে এক লাখ ছয় হাজার কোটি টাকার ঋণ নিচ্ছে তা মোট ঋণের মাত্র ৬ শতাংশ। ব্যাংকগুলোর জন্য এটা একটা সুবিধা। কারণ তারা সরকারকে তাদের কাছে পড়ে থাকা অলস অর্থ ব্যবহারের সুযোগ দিচ্ছে। আর চিন্তার কোনো কারণ নেই। দেশে ৪৫ বিলিয়ন ডলারের রিজার্ভ আছে।


এর সঙ্গে যোগ করে অর্থমন্ত্রী জানান, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার আগে দেশে রিজার্ভের পরিমাণ ছিল ৭ বিলিয়ন ডলার। মাত্র ১৩ বছরের ব্যবধানে সরকার এ রিজার্ভকে ৪৫ বিলিয়ন ডলারে উন্নীত করেছে। এছাড়া রেমিট্যান্স ১৪% থেকে বেড়ে ২৪% হয়েছে। আর বৈশ্বিক বিপর্যয় না হলে আমরা বিদ্যমান রিজার্ভকে ৪৮ থেকে ৫০ বিলিয়ন ডলারে নিয়ে যেতে পারতাম।


অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল জানান, এবারের বাজেট প্রান্তিক জনগোষ্ঠী সহায়ক বাজেট। ব্যবসায়ীসহ সবাই এই বাজেট থেকে উপকৃত হবে। প্রত্যেক গরীবকে সামনে রেখে এই বাজেট প্রণয়ন করা হয়েছে।


অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আপনারা অনেক সময় বলে থাকেন সুইস ব্যাংকে অমুক বাংলাদেশিদের টাকা রয়েছে। কিন্তু আমরা অনুমান করে, সঠিক তথ্যপ্রমাণ ছাড়া আইনি প্রক্রিয়ায় অগ্রসর হতে পারি না।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com