শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
'দেশের প্রতিটি অঞ্চলে জাদুঘর গড়ে তুলতে হবে'
আয়েশা সিদ্দিকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশ: ১৬ জুন ২০২২ , বৃহস্পতিবার ০৯ : ০৬ পিএম   প্রদর্শিত হয়েছে ৪২৫ বার

'আন্তর্জাতিক জাদুঘর দিবস-২০২২' উপলক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্তর্জাতিক জাদুঘর পরিষদ (আইকম) বাংলাদেশ, জাবির প্রত্নতত্ত্ব ও ইতিহাস বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত হয়েছে বিশেষ সেমিনার।


বৃহস্পতিবার (১৬ জুন) সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক জাদুঘর পরিষদ (আইকম) -বাংলাদেশের সভাপতি ও প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান।  


উক্ত সেমিনারে 'পাওয়ার অব মিউজিয়াম' শিরোনামে বিশদ প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক সিকদার মোঃ জুলকারনাইন। 


সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংসদ সদস্য এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি মুঠোফোনে যুক্ত হয়ে সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, 'একটি জাতির ইতিহাসে মিউজিয়াম একটি বড় রোল প্লে করে। জাদুঘরের সাথে মানুষের সংযোগ রাখা জরুরি। তরুণ সমাজ, শিক্ষক-শিক্ষার্থীদের জাদুঘরের বিষয়ে শিক্ষা ও সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।'


সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, ট্রেজারার অধ্যাপক রাশেদা আখতার, কলা ও মানবিক অনুষদের ডীন  অধ্যাপক ড. মো: মোজাম্মেল হক। 


প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. জয়ন্ত সিংহ রায় অভিনন্দন জানিয়ে বলেন, "জাদুঘর প্রায় প্রতিটি দেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়,  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের নিজস্ব জাদুঘর রয়েছে  কিন্তু অত্যন্ত দুঃখের সাথে বলতে হয় আমাদের বিশ্ববিদ্যালয়ে কোন জাদুঘর নেই।"


বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ মোজাহিদুল ইসলাম বলেন, "আমাদের জাতীয়তাবাদী চিন্তা থেকে দূরে আসতে হবে। ইতিহাস যেমন ধনীর ইতিহাস তেমনি গরীবের ইতিহাস। জাদুঘর কেবলমাত্র জাতীয় পর্যায়ে না রেখে দেশের প্রতিটি অঞ্চলে আঞ্চলিক পর্যায়ে জাদুঘর গড়ে তুলতে হবে। তা না হলে আমরা আমাদের পূর্বের ইতিহাস সংরক্ষণ করতে পারবো না।"


কলা ও মানবিকী অনুষদের ডীন অধ্যাপক ড.মোহাম্মদ মোজাম্মেল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একটি নৃতাত্ত্বিক জাদুঘর স্থাপনের বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্য আহবান জানান।


ট্রেজারার অধ্যাপক রাশেদা আখতার বলেন, "জাদুঘর কোন বদ্ধ ঘরের বিষয় নয়। এটিকে ডিজিটালাইজেশন পদ্ধতির মাধ্যমে ছড়িয়ে দিতে হবে। তিনি আরো বলেন ইতিহাস, প্রত্নতত্ত্ব বিভাগ, নৃবিজ্ঞান বিভাগ ছাড়াও আমরা যদি আর কয়েকটি বিভাগ নিয়ে কালচারাল মিনিস্ট্রির কাছে আবেদন করি তবে একটি আশার আলো থাকবে বলে আমি মনে করি। আমার এ ক্ষেত্রে সর্বোচ্চ সহযোগিতা থাকবে।"


এরপর আইকম বাংলাদেশের সদস্য ও প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সেমিনারের সমাপ্তি হয়।  

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com