শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
জাবিতে 'বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
আয়েশা সিদ্দিকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশ: ৩০ জুন ২০২২ , বৃহস্পতিবার ০৮ : ০৬ পিএম   প্রদর্শিত হয়েছে ৪১৬ বার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগ আয়োজিত 'বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা' শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  


বুধবার (২৯ জুন)  অর্থনীতি বিভাগের শ্রেণীকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. খন্দকার মো. আশরাফুল মুনিম। এসময় তিনি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, ' অর্থনীতি বিভাগ বরাবরই  অর্থনীতির বিভিন্ন বিষয়ের উপর বিভিন্ন কর্মশালা এবং সেমিনারের আয়োজন করে আসছে। এছাড়াও দেশের অর্থনীতির বিভিন্ন বিষয়ের উপর আমরা বিভিন্ন সময়ে সেমিনারের আয়োজন করেছি। তারই ধারাবাহিকতায় আজকের এই সেমিনার। '


সেমিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নিউজিল্যান্ডের অকল্যান্ডের ম্যাসি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার ড. সৈয়দ হাসান। এসময় তিনি দেশের অর্থনীতির বিভিন্ন বিষয় তুলে ধরেন। দেশের অর্থনীতি পুনরুদ্ধারে বিভিন্ন বিষয়ে গুরুত্বারোপ করেন। মানসম্পন্ন শিক্ষাব্যবস্থা গড়ে তোলা, প্রাথমিক পর্যায়ে আরও স্কুল ফিডিং এর ব্যবস্থা করা,বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণার মান বাড়ানোসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তিনি।


বাংলাদেশের যানজট পরিস্থিতিকে  উন্নয়নের বড় সংকট মনে করে তিনি বলেন, যানজট সমস্যা নিয়ন্ত্রন না করতে পারলে অর্থনৈতিক উন্নতি সম্ভব নয়। বিচার ব্যবস্থা, সরকারি কর্মকর্তাদের বেতন-ভাতা, টেন্ডারসহ  দেশের বিভিন্ন পর্যায়ে তথ্য প্রযুক্তির আরও ব্যবহারের পরামর্শ দেন। আরও  ইকোনমিক জোন স্থাপন, মায়ানমার ও ভারতসহ পার্শ্ববর্তী  দেশগুলোর সাথে সাথে ফ্রি ট্রেড ব্যবস্থা চালুর করে পশ্চিমা দেশগুলোর উপর নির্ভর্শীলতা কমানোর প্রস্তাব দেন। 


অদূর ভবিষ্যতে ধীরে ধীরে  মধ্যপ্রাচ্যে শ্রমবাজার বন্ধ হওয়ার আশংকা প্রকাশ করে তিনি বলেন, মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ যেমন ইউরোপে নতুন নতুন  শ্রমবাজার অনুসন্ধানের প্রয়োজন। এছাড়াও দেশের সিভিল সার্ভিস এবং প্ল্যানিং কমিশন সংস্করণের কথা বলেন।


উক্ত সেমিনারে অর্থনীতি বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com