শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
বন্যা পরিস্থিতির আরো উন্নতি, উত্তরে বইছে তাপপ্রবাহ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ০৬ জুলাই ২০২২ , বুধবার ০৭ : ০৭ পিএম   প্রদর্শিত হয়েছে ৪৬৯ বার

দ্রুত কমছে দেশের সব নদ-নদীর পানি। চলতি সপ্তাহে উজানে আর ভারী বৃষ্টির পূর্বাভাস না থাকায় সব নদীর পানি কমা অব্যাহত থাকতে পারে। ফলে দেশের সার্বিক বন্যা পরিস্থিতির আরো উন্নতি হতে। বুধবার (৬ জুলাই) পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ তথ্য জানায়। তবে বৃষ্টি কমে গিয়ে উত্তরাঞ্চলে বইতে শুরু করেছে মৃদু তাপপ্রবাহ। অবশ্য বৃহস্পতিবার থেকে বৃষ্টি কিছুটা বেড়ে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 


মঙ্গলবার (৫ জুলাই) বেলা ১২টা থেকে বুধবার বেলা ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় উত্তরাঞ্চলের রংপুর ও রাজশাহী বিভাগে কোনো বৃষ্টি হয়নি। দক্ষিণাঞ্চলে বৃষ্টি হয়েছে সামান্য। এসময় সিলেটে ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় বৃষ্টি হয়েছে ৩ মিলিমিটার। 


এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, বুধবার কয়েকটি নদীর পানি বিপৎসীমার ওপরে থাকলেও কমে এসেছে পানির উচ্চতা। আগামী ২৪ ঘণ্টায় দেশের সিলেট ও সুনামগঞ্জ জেলার বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে। রংপুর জামালপুর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকতে পারে। মঙ্গলবারের মতো বুধবারও দেশের ২টি নদীর ৩ পয়েন্টে পানি বিপৎসীমার ওপরেই ছিলো। তবে পানির উচ্চতা কমেছে। বুধবার দুপুর ২টায় সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে পানি ১৪ সেন্টিমিটার থেকে কমে ১১ সেন্টিমিটার, কুশিয়ারা নদীর অমলশীদ পয়েন্টে পানি ৪৭ সেন্টিমিটার থেকে কমে ২২ সেন্টিমিটার এবং সোমেশ্বরীর নদীর কলমাকান্দা পয়েন্টে পানি বিপৎসীমার ১২ সেন্টিমিটার থেকে কমে ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। পানি কমে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে উত্তরের তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপূত্র ও যমুনা নদীর পানি। 


বুধবার সন্ধা ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 


বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে বলা হয়েছে, ব্রহ্মপুত্র-যমুনার পানি স্থিতিশিল থাকতে পারে। এছাড়া দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের সবগুলো প্রধান নদ-নদীর পানি কমা অব্যাহত থাকতে পারে। গঙ্গার পানি এসময় কিছুটা বাড়তে পারে।  


এদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে বৃহস্পতিবার তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে বলে। এছাড়া মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। 


আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। বুধবার সন্ধা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com