শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
ভারতে পাওয়া গেল রক্তের বিরল গ্রুপ ‘ইএমএম নেগেটিভ’
আন্তজার্তিক ডেস্ক
প্রকাশ: ১৫ জুলাই ২০২২ , শুক্রবার ০১ : ০৭ পিএম   প্রদর্শিত হয়েছে ৪৭৯ বার

ভারতে এক ব্যক্তির শরীরে বিরল একটি রক্তের গ্রুপ পাওয়া গেছে। রক্তের এই গ্রুপের নাম ইএমএম নেগেটিভ। গুজরাটের রাজকোটে ৬৫ বছর বয়সী এক ব্যক্তির শরীরে এই গ্রুপের রক্ত পাওয়া গেছে। ভারতে তিনিই প্রথম এবং বিশ্বে ১১তম ব্যক্তি যার শরীরে এই গ্রুপের রক্ত পাওয়া গেল। তবে এ নিয়ে বিশদ গবেষণা হওয়ার আগেই ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। 


কয়েকদিন আগে ওই ব্যক্তির হার্ট অ্যাটাক হয়। এ জন্য তার প্রয়োজন হয় অস্ত্রোপচারের। সেই অস্ত্রোপচারের প্রস্তুতি নিতে গিয়েই দেখা যায় তার রক্তের গ্রুপ ইএমএম নেগেটিভ।  


এরআগে ওই ব্যক্তির জানা ছিল তার রক্তের গ্রুপ এবি পজিটিভি। তবে এই অস্ত্রোপচারের জন্য তার রক্তের সাথে কারও রক্ত মিলছিল না।  


এই রক্তের গ্রুপের বিষয়ে আহমেদাবাদের প্রথমা নামে একটি ব্লাড ব্যাংকের পরিচালক ড. রিপল শাহ বলেন, রাজকোটের বিভিন্ন ব্লাড ব্যাংক থেকে রক্ত নিয়ে কোনো রক্তের সাথেই যখন তার রক্ত মিলছিল না, তখন তারা আহমেদাবাদ আসেন। তবে এখানেও দেখা যায় একই অবস্থা। কোনো রক্তের সাথেই তার রক্ত মিলছিল না। এমনকি তার সন্তানদের সাথেও তার রক্ত মিলছিল না।  


এ কারণে আরও পরীক্ষা-নিরীক্ষা চালানোর জন্য তার রক্তের নমুনা প্রথমে পাঠানো হয় সুরাতে, তারপর পাঠানো হয় যুক্তরাষ্ট্রে। এরপর জানা যায় তার রক্তে ইএমএম নামে একটি উপাদানের অভাব রয়েছে। 


সাধারণত একজন মানুষের রক্তের প্রতিটি লোহিত কণিকাতেই এ উপাদানটি থাকে। আর ওই ব্যক্তির রক্তে এই ইএমএম না থাকায় কারও রক্তের সাথেই তার রক্তের নমুনা মিলছিল না। এর আগে যেহেতু কখনও ওই ব্যক্তি রক্ত নেননি, তাই বিষয়টি জানা যায়নি। তার আত্মীয়-স্বজনদের মধ্যে কেবলমাত্র তার ভাইয়ের রক্তে একই ধরনের কিছুটা ইঙ্গিত রয়েছে, কিন্তু সেটাও এই একই রক্ত নয়।   


ড. রিপল শাহ আরও বলেন, খুব জরুরি হলে ওই ব্যক্তিকে তার ভাইয়ের রক্তই দেওয়া হতো। কিন্তু তার আগেই অন্যান্য স্বাস্থ্য জটিলতায় ওই ব্যক্তির মৃত্যু হয়। 


ভারতীয় গবেষকরা বলছেন, তারা এখন ওই ব্যক্তির আত্মীয়দের রেক্ত পরীক্ষা করে দেখতে চান, কিভাবে ওই ব্যক্তি বা তার ভাইয়ের রক্তে এ পরিবর্তন এসেছে।  


সূত্র : টাইমস অব ইন্ডিয়া।  

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com