শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ০১ আগস্ট ২০২২ , সোমবার ০২ : ০৮ পিএম   প্রদর্শিত হয়েছে ৫২৫ বার

জ্বালানি তেলের দাম কমলো বিশ্ববাজারে। গত জুলাই মাসে চীন ও জাপানে কারখানায় উৎপাদন কম হওয়ার কারণেই তেলের দাম কমেছে বলে উল্লেখ করেছেন বিশ্লেষকরা। এদিকে বিশ্বের তেল রপ্তানিকারী দেশগুলোর সংগঠন ওপেক এবং অন্যান্য বড় তেল উৎপাদনকারী দেশের কর্মকর্তাদের সঙ্গে চলতি সপ্তাহে বিনিয়োগকারীদের বৈঠকে বসার কথা।


ওই বৈঠকে তেলের সরবরাহে সামঞ্জস্য রাখার বিষয়ে আলোচনা হবে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়। ওই প্রতিবেদন অনুযায়ী, ব্রেন্ট ক্রুড তেলের দাম প্রতি ব্যারেলে ০ দশমিক ৮ শতাংশ কমে হয়েছে ১০৩ দশমিক ১৫ ডলার, ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড তেলের দাম প্রতি ব্যারেলে ১ দশমিক ১৮ ডলার বা ১ দশমিক ২ শতাংশ কমে হয়েছে ৯৭ দশমিক ৪৪ ডলার।


গত জুনে উৎপাদনের গতি অনেকটাই বেড়ে গিয়েছিল বিশ্বের বৃহত্তম ক্রুড তেল আমদানিকারক দেশ চীনে। কিন্তু দেশটিতে করোনা সংক্রমণ ফের বাড়তে থাকায় নতুন করে লকডাউন ঘোষণা করা হয়। এতে জুলাইয়ে প্রত্যাশার চেয়ে কম উৎপাদন হয়েছে। কেইশিন/মার্কিটের ম্যানুফ্যাকচারিং পার্চেসিং ম্যানেজারস ইনডেক্সে (পিএমআই) গত জুনে চীনের পয়েন্ট ছিল ৫১ দশমিক ৭। কিন্তু গত মাসে এই পয়েন্ট কমে হয়েছে ৫০ দশমিক ৪। সোমবারের সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রত্যাশিত পয়েন্ট অনেকটাই কমেছে।


অপরদিকে জাপানে গত ১০ মাসের মধ্যে জুলাইয়ে সবচেয়ে কম উৎপাদন হয়েছে। সিএমসি মার্কেটসের বিশ্লেষক টিনা টেং বলেন, আজ তেলের দাম কমার প্রথম ও মূল কারণ চীনের উৎপাদন হতাশজনকভাবে কমে যাওয়া।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com