শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
ভারতে বন্যা-ভূমিধস: মৃত বেড়ে ৩১
আন্তজার্তিক ডেস্ক
প্রকাশ: ২১ আগস্ট ২০২২ , রবিবার ১১ : ০৮ এএম   প্রদর্শিত হয়েছে ৪৭৮ বার

ভারী বৃষ্টির জেরে ভারতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ জনে। শনিবার (২০ আগস্ট) দেশটির হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা এবং উত্তরাখণ্ডসহ বেশ কয়েকটি রাজ্যে এ প্রাণহানির খবর পাওয়া গেছে। মূলত ভারী বৃষ্টির পর সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসের কারণে প্রাণহানির এই ঘটনা ঘটেছে। 


ডেপুটি কমিশনার অরিন্দম চৌধুরীর বরাত দিয়ে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, শুক্রবার থেকে ভারী বর্ষণের পর সৃষ্ট ভূমিধস এবং আকস্মিক বন্যায় হিমাচল প্রদেশে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে একই পরিবারের ৮ সদস্য রয়েছেন। এ ছাড়া রাজ্যজুড়ে বৃষ্টি-সম্পর্কিত নানা ঘটনায় আরও ১০ জন আহত হয়েছেন। মান্ডিতে ছয়জন নিখোঁজ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।


উত্তরাখণ্ডে টানা বর্ষণে চারজন প্রাণ হারিয়েছেন। এ ছাড়া রাজ্যটিতে আরও ১০ জন নিখোঁজ রয়েছেন। নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়া এবং সেতু ভেসে যাওয়ায় রাজ্যটির বেশ কয়েকটি গ্রাম থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।


এদিকে ভারী বৃষ্টির জেরে ইতোমধ্যেই বন্যার কবলে পড়েছে ভারতের আরেক রাজ্য ওড়িশা। টানা বৃষ্টিতে রাজ্যটির প্রায় ৫০০টি গ্রাম ডুবে গেছে এবং এতে করে প্রায় সাড়ে চার লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। এছাড়া ভারী বৃষ্টিপাতের কারণে রাজ্যের কিছু অংশ বেশ ক্ষতির সম্মুখীনও হয়েছে।


ওড়িশার কর্মকর্তারা চারজনের মৃত্যুর খবর জানিয়েছেন। রাজ্য সরকার ময়ূরভঞ্জ, কেন্দ্রপাড়া এবং বালাসোরসহ বেশ কয়েকটি জেলায় উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাচ্ছে। বৃষ্টির পানিতে প্লাবিত মহানদীতে শনিবার প্রবল স্রোতে একটি নৌকা ভেসে যায়। তবে নৌকাটির আরোহী ৭০ জনকে উদ্ধার করা হয়েছে।


ভারী বৃষ্টিতে ঝাড়খণ্ডের বেশ কয়েকটি জেলায় বহু গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে এবং নিচু এলাকা তলিয়ে গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, পশ্চিম সিংভূমে নিজ বাড়িতে মাটির দেয়াল চাপা পড়ে একজন নারী প্রাণ হারিয়েছেন।


এ ছাড়া ভারতশাসিত জম্মু ও কাশ্মিরের রিয়াসি জেলার বৈষ্ণো দেবী যাত্রা রোববার সকালে আবার শুরু হয়েছে। ভারী বৃষ্টির কারণে তীর্থযাত্রার ট্র্যাকে বন্যার মতো পরিস্থিতি সৃষ্টি হওয়ার পরে অস্থায়ীভাবে রাতে তা স্থগিত করা হয়েছিল।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com