শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
জ্বালানি আমদানিতে রাশিয়ার বিকল্প খুঁজছে ইউরোপের বিভিন্ন দেশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ২৪ আগস্ট ২০২২ , বুধবার ১২ : ০৮ পিএম   প্রদর্শিত হয়েছে ৪৬০ বার

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে তীব্র আকার ধারণ করেছে জ্বালানি সংকট। ফলে জ্বালানি আমদানিতে এখন রাশিয়ার বিকল্প খুঁজছে ইউরোপের বিভিন্ন দেশ। জার্মান চ্যান্সেলর ওলাফ শলজের কানাডা সফরেও গুরুত্ব পেয়েছে বিষয়টি। একই সঙ্গে ইউক্রেন সংকট সমাধানে কার্যকর উদ্যোগ না নিলে মস্কোর ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখার হুঁশিয়ারি দিয়েছেন চ্যান্সেলর শলজ ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।


বাল্টিক অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতসহ নানা সংকটের সমাধান খুঁজতে কানাডা সফর করছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ। মঙ্গলবার (২৩ আগস্ট) টরন্টোতে জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে নৈশভোজে অংশ নিয়ে শলজ বলেন, জ্বালানি নিরাপত্তা জোরদার, সামরিক ও রাজনৈতিক ক্ষেত্রে দুদেশের নীতিই অভিন্ন।  


জার্মান চ্যান্সেলর আরও বলেন, আমি আনন্দের সঙ্গে জানাতে চাই যে গত কয়েক মাসের মধ্যে কানাডার সঙ্গে জার্মানির বন্ধুত্বের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে। সেটা নিয়ে আমরা গর্বিত। আমাদের দুই জাতির উদ্দেশ্য এক ও অভিন্ন। বিশেষ করে বাল্টিক অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে দুই দেশের সেনারা যেভাবে কাজ করছেন তা প্রশংসনীয়।  


এ সসময় ইউক্রেনে রুশ অভিযানকে চরম বর্বরতা উল্লেখ করে মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা অব্যাহত রাখার কথা জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। 


তিনি বলেন, ইউক্রেনে রাশিয়া যা করছে তা অগ্রহণযোগ্য। সেখানে মানবিক বিপর্যয় ঘটেছে। তাই আমি মনে করি, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ সঠিক সিদ্ধান্ত। তাদের অর্থনীতিকে আটকে না দিতে পারলে প্রেসিডেন্ট পুতিন আরও আগ্রাসী হয়ে উঠবেন। তাই বাল্টিক অঞ্চলে আমাদের সামরিক সহযোগিতা অব্যাহত থাকবে।  


বৈঠকে, আসন্ন শীত মৌসুমের আগেই জার্মানিতে কানাডা কিংবা অন্য কোনো দেশ থেকে প্রাকৃতিক গ্যাসের আমদানি নিয়ে একান্ত আলাপ করেন শলজ ও ট্রুডো। 

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com