শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
মঙ্গলবার সন্ধা থেকে দেশে অতি ভারি বৃষ্টির সম্ভাবনা
দুর্বল হতে চলছে প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’
প্রকাশ: ০৯ মে ২০২২ , সোমবার ০৬ : ০৫ পিএম   প্রদর্শিত হয়েছে ৫৯২ বার

ভারতের অন্ধ্র প্রদেশের দিকে এগিয়ে চলছে প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’

প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’ মঙ্গলবার দুর্বল হয়ে এদিন সন্ধ্যার মধ্যে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সোমবার সন্ধায় ‘অশনি’ বাংলাদেশ থেকে এক হাজার কিলোমিটার দূরে অবস্থান করছিলো। তবে এর অগ্রবর্তী অংশের মেঘে রাজধানী ঢাকাসহ দেশে বিভিন্ন অঞ্চলে বৃষ্টি শুরু হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে মঙ্গলবার অতিভারি বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 


সোমবার (৯ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে এ তথ্য জানিয়ে বলা হয়েছে- ঘূর্ণিঝড় অশনি ভারতের অন্ধ্র প্রদেশের উপক‚লে আঘাত হানতে পারে। যদি এটি উত্তর বা উত্তর-পূর্ব দিকে মোড় নেয় তবে এটি আরও দুর্বল হয়ে আগামী ১২ মে’র দিকে উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ হয়ে নিম্নচাপ আকারে বাংলাদেশে আঘাত হানতে পারে। 


সোমবার সকালে ‘অশনি’ ভারতের বিশাখাপট্টম উপক‚ল থেকে ৫৫০ কিলোমিটার দূরে ছিল। বাংলাদেশ থেকে ছিলো প্রায় এক হাজার কিলোমিটার দূরে। অশনির কারণে বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোতে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত বহাল রয়েছে। 


আবহাওয়াবিদ মো. শাহীনুর ইসলাম সোমবার বলেন, এখন পর্যন্ত ঘূর্ণিঝড়টির গতিবিধি পর্যবেক্ষণ করছি। কালকে (মঙ্গলবার) হয়তো সবকিছু পরিষ্কার করে বলা যাবে। এখন যেভাবে এগোচ্ছে তাতে ভারতীয় উপকূলের দিকে যাওয়ার কথা। এখন এটি সোজা ভারতের অন্ধ্র উপক‚লের দিকে যাচ্ছে। এরপরও যদি এটি গতিপথ পরিবর্তন করে তবে তা উড়িষ্যা উপক‚লের দিকে যেতে পারে। তখন হয়তো এটি দুর্বল হয়ে পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের সাতক্ষীরা অতিক্রম করতে পারে।’ তিনি আরও বলেন, ‘প্রবল ঘূর্ণিঝড় অশনি আরও ঘনীভূত হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা খুবই কম। এটি আর শক্তিশালী হবে না। কারণ এরই মধ্যে এর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে। তবে এটি যতক্ষণ পর্যন্ত সাগরে আছে ততক্ষণ কোনো কিছুই নিশ্চিত নয়, যে কোনো মুহূর্তে গতিপ্রকৃতি পরিবর্তন করতে পারে।’ ঘূর্ণিঝড় থেকে আসা মেঘের কারণেই ঢাকায় বৃষ্টি হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘উপকূলের দিকে ও এর প্রভাবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি থাকতে পারে।’ 


এদিকে সোমবার সন্ধায় ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, বুধবারের মধ্যে প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’ দুর্বল হয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ১২ মে ‘অশনি’ আরো দুর্বল হয়ে পরিণত হবে নিম্নচাপে। 


এদিকে ভারতের অন্ধ্র প্রদেশের দিকে এগিয়ে চলা ঘূর্ণিঝড় ‘অশনি’র বাংলাদেশে আঘাত হানার আশঙ্কা এখনো নেই বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। সোমবার তিনি গণমাধ্যমকে বলেন, ‘অশনি’র আঘাত হানান আশঙ্কা না থাকলেও এটি মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি আমরা নিয়ে রেখেছি।’ তিনি বলেন, ‘আবহাওয়াবিদ এবং আন্তর্জাতিক আবহাওয়া অফিস ধারণা করছে, ঘূর্ণিঝড়টি আগামী বৃহস্পতিবার সকালে ভারতের বিশাখাপট্টনম, ভুবনেশ্বর ও পশ্চিমবঙ্গ স্পর্শ করে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে। বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা এখন পর্যন্ত পাওয়া যায়নি। ‘অশনি’র প্রভাবে বাংলাদেশে ঝড়-বৃষ্টি হলেও ঘূর্ণিঝড় বা জলোচ্ছ্বাসের সম্ভাবনা নেই।’ 

এনামুর রহমান আরও বলেন, ‘ঘূর্ণিঝড় যেকোনো সময় যেকোনো দিকে মোড় নিতে পারে। এখন এটি উত্তর-পশ্চিম দিকে ধাবিত হচ্ছে। এটি যদি মোড় নিয়ে উত্তর দিকে ধাবিত হয়, তাহলে আমাদের দেশের সাতক্ষীরা, খুলনা, বরিশাল ও পটুয়াখালীতে আঘাত হানতে পারে। তবে তা দুর্বল হয়ে নিম্নচাপ আকারে আসবে।’ 


এদিকে ভারতের আবহাওয়া অফিস সোমবার জানিয়েছে, অশনি এখন শক্তি বাড়িয়ে ঘণ্টায় ১৪ কিলোমিটার বেগে ভারতের উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ১০ মে রাতে অন্ধ্র উপক‚লে আঘাত হানতে পারে ‘অশনি’। তারপর সামান্য বাঁক নিয়ে উত্তর দিকে উড়িষ্যা উপক‚লের দিকে এগোবে। 


আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিন-৮ অনুযায়ী, প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। 


অপরদিকে, আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এটি সোমবার দুপুর চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ১০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। 




« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com