শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
কাবুলস্থ রুশ দূতাবাসে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২২ , সোমবার ০৫ : ০৯ পিএম   প্রদর্শিত হয়েছে ৫৮৯ বার

আফগানিস্তানের রাজধানী কাবুলস্থ রুশ দূতাবাসের সামনে আত্মঘাতী বোমা হামলায় সে দেশের দুই কূটনীতিকসহ কমপক্ষে ১০ জন নিহত এবং ৮ জন আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার (৫ সেপ্টেম্বর) সকাল ১১টায় এই হামলার ঘটনা ঘটে।


স্পুটনিক নিউজ এজেন্সির বরাত দিয়ে এএনআই জানায়, দুই রুশ কর্মকর্তাসহ ১০ জন নিহত ও আরও ৮ জন আহত হয়েছেন। দূতাবাসের পাশেই অবস্থিত ইস্তিকাল হসপিটাল কর্তৃপক্ষ জানায়, তাদের চিকিৎসালয়ে ১০ জনকে মৃত এবং আরও বেশ কয়েকজনকে আহতাবস্থায় সেখানে আনা হয়।


কর্মকর্তারা জানান, বোমা হামলাকারী রুশ দূতাবাসে প্রবেশ করতে উদ্যত হলে গেটে দায়িত্বরত আফগান নিরাপত্তারক্ষী তাকে শনাক্ত করে। নিরাপত্তাকর্মীরা গুলি চালালে হামলাকারী ঘটনাস্থলে নিহত হন। এ সময় তার দেহে বাঁধা বোমা বিস্ফোরিত হলে অজ্ঞাত সংখ্যক লোক হতাহত হয়।


গত বছরের আগস্টে তালেবানরা ক্ষমতা দখলের পর যে অল্প সংখ্যক দেশ আফগানিস্তানে নিজেদের দূতাবাস বহাল রেখেছে, রাশিয়া তার অন্যতম। আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারকে স্বীকৃতি না দিলেও তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে সংলাপে মিলিত হয়েছে রাশিয়া।


গত সপ্তাহে আফগান বাণিজ্য ও শিল্পমন্ত্রী নুরুদ্দীন আজিজির নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাশিয়া সফর করে। এ সময় রাশিয়া থেকে আফগানিস্তানের তেল-গ্যাস ও অন্যান্য পণ্য কেনার বিষয়ে দুই দেশের কর্মকর্তারা সমঝোতায় পৌঁছেন। 


কাবুল ও মস্কোর মধ্যে সহযোগিতার এমন বাতাবরণ তৈরি হতেই রুশ দূতাবাসে বোমা হামলার ঘটনা ঘটল। কাবুলের দক্ষিণাংশে সাত নম্বর ওয়ার্ডের দাহ মাজাং ও দারুল আমান রোডের পাশে রুশ দূতাবাসটি অবস্থিত। 


স্থানীয় সময় সোমবার সকাল ১১টায় সেখানে বোমা হামলার ঘটনা ঘটে। হামলার পরপর সামাজিক মাধ্যমে পাওয়া বিভিন্ন ছবি ও ভিডিওতে ব্যস্ত দারুল আমান রোডের আকাশে ধোঁয়া উড়তে দেখা যায়।


আফগান কর্মকর্তারা বোমা বিস্ফোরণে হতাহতের সংখ্যা সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু বলেননি। রুশ বার্তা সংস্থা রিয়া নভোস্তি জানিয়েছে, বোমা বিস্ফোরণে দুই রুশ নাগরিক, একজন কূটনীতিক ও একজন নিরাপত্তারক্ষী আহত হয়েছেন। 


তবে এর আগে রুশ সংবাদ মাধ্যমগুলোতে বলা হয়, বোমা বিস্ফোরণে দুই রুশ কূটনীতিকসহ কমপক্ষে ১৫-২০ জন নিহত হয়েছেন।


সূত্র- এএনআই

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com