শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
আপনিও যেতে পারেন, সৌন্দর্যে বিশ্ব রেকর্ড করা ভারতের এই ৭ জায়গায়
ভ্রমণ ডেস্ক
প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২ , বুধবার ১২ : ০৪ পিএম   প্রদর্শিত হয়েছে ৫৪১ বার

মার্কিন লেখক মার্ক টোয়াইন, একবার তার একটি লেখায় লিখেছিলেন, ‘ভারত ঘুরে দেখার স্বপ্ন প্রত্যেক মানুষের মধ্যে লুকিয়ে রয়েছে। আর যিনি একবার ভারত দর্শন খুব সামান্য হলেও করেছেন, সেটা তাঁর কাছে সারাজীবনের স্মৃতি। গোটা বিশ্বের সব রূপকেই নিজের মুঠোতে বন্দি করেছে ভারত!’ যাদের পায়ের তলায় সরষে, সেসব মানুষরা লেখকের এই কথার সঙ্গে একেবারেই সহমত পোষণ করবেন। কারণ, ভারত পর্যটকের নানা সময়ই সারপ্রাইজ দিয়ে থাকে। তা মরুভূমি হোক বা পাহাড়, সুমদ্র, ঐতিহাসিক জায়গা, ভারতের ঝুলিতে রয়েছে সব রূপই। বর্তমানে ভারতে সবচেয়ে বেশি ভ্রমণ করেন বাংলাদেশি পর্যটকরা। কিন্তু অনেকেই দ্বিধায় ভোগেন কোথায় যাওয়া যায়। কিন্তু জানেন কি, এদেশে এমন কিছু জায়গা রয়েছে, যা কিনা শুধু বিদেশি পর্যটকদের কাছে জনপ্রিয় নয়, তার বিশ্ব রেকর্ডও রয়েছে।


চলুন জেনে আসা যাক সেই জায়গাগুলো সম্পর্কে:


মৌসিনরাম

বইতে পড়ে অনেকেই জেনেছেন, মেঘালয়ের ছোট্ট গ্রাম মৌসিনরাম গোটা বিশ্বে বিখ্যাত সবচেয়ে বেশি পরিমাণ বৃষ্টিপাতের জন্য়। তবে এই জায়গার প্রাকৃতিক সৌন্দর্যও মুগ্ধ করে পর্যটকদের। অনেকে মেঘালয়ের এই গ্রামকে মেঘের দেশ বলেও বর্ণনা করেন।


চেনাব ব্রিজ

জম্মু-কাশ্মীরের চেনাব ব্রিজ গোটা বিশ্বের উঁচুতে অবস্থিত রেলওয়ে সেতু। যা কিনা আইফেল টাওয়ারের থেকেও উঁচু। কাতরা থেকে শ্রীনগরের কাউরি পর্যন্ত বিস্তৃত এই ব্রিজ।


হিকিম গ্রাম

বিশ্বের সবচেয়ে উঁচু স্থানে পোস্ট অফিস রয়েছে এই দেশেই। হিমাচল প্রদেশের লাহৌল-স্পিতি জেলার হিকিম গ্রামে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত এই পোস্ট অফিস। সমুদ্রতল থেকে ১৪৫৬৭ ফিটে অবস্থিত এই পোস্ট অফিসটি।


চালি

সমুদ্রতল থেকে ২১৪৪ মিটার উঁচুতে অবস্থিত হিমাচল প্রদেশের চালি ক্রিকেট স্টেডিয়াম। গোটা বিশ্বে কোথাও এমন পাহাড়ের কোল ঘেঁষে স্টেডিয়াম দেখতে পাওয়া যায় না।


ভাসমান পোস্ট অফিস

শ্রীনগরে গেলেই দেখতে পাবেন ডাল লেকে ভেসে রয়েছে আস্ত একটা পোস্ট অফিস। গোটা বিশ্বে এমন পোস্ট অফিস কিন্তু দেখতে পাওয়া যায় না। সেই ভাসমান পোস্ট অফিস থেকেই গোটা শহরে ছড়িয়ে পড়ে চিঠিপত্র। এমনটি কিন্তু আর কোথাও দেখতে পাওয়া যায় না।


রুট ব্রিজ

শিলং থেকে ৬০ কিমি দূরে অবস্থিত চেরাপুঞ্জির সোহরাতে রয়েছে গাছের শিকড় দিয়ে তৈরি একটি লম্বা সেতু। যা কিনা আবার দোতলা। এই ধরনের সেতু বিশ্বের আর কোথাও দেখতে পাওয়া যায় না। এই ব্রিজে যেতে হলে ৩৬০০ টা সিঁড়ি বেয়ে নিচে নামতে হবে। যারা ট্রেকিং করতে পছন্দ করেন তাঁরা এই ব্রিজ খুবই উপভোগ করবেন।


লোকটক লেক

মণিপুরে রয়েছে লোকটক লেক। এই লেকের বৈশিষ্ট্য়ই হল, এখানে ভাসমান অবস্থাতে রয়েছে ছোট ছোট দ্বীপ। যা দেখলে একেবারে চোখ জুড়িয়ে যাবে।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com