শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
ইউক্রেনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১২
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২ , রবিবার ০৩ : ১০ পিএম   প্রদর্শিত হয়েছে ৮১১৪ বার

ইউক্রেনের জাপোরিঝিয়ার একটি আবাসিক এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে ১২ জন নিহত ও ৪৯ জন আহত হয়েছেন। এ হামলায় হতাহতদের মধ্যে ৬টি শিশুও রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।


রোববার (৯ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেন জাপোরিঝিয়ার আঞ্চলিক গভর্নর আলেক্সান্ডার স্টারুক। শনিবার (৮ অক্টোবর) রাতে একটি আবাসিক এলাকায় এ হামলা চালানো হয় বলে জানা গেছে।


স্থানীয় কর্তৃপক্ষের বরাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জাপোরিঝিয়ায় রাশিয়া অন্তত ১২টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে ৯তলা একটি ভবন আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। রাতারাতি ধসে পড়েছে অন্য পাঁচটি আবাসিক ভবন।


গভর্নর আলেক্সান্ডার জানান, ধ্বংসস্তূপের নিচে আরও লোক আটকে থাকতে পারে। ঘটনাস্থলে উদ্ধার অভিযান চলছে। এরই মধ্যে আটজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।


এর আগে আনাতোলি কুর্তেভ নামে ইউক্রেনের এক কর্মকর্তা জানিয়েছিলেন যে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৭ জন নিহত হয়েছেন। যদিও স্বতন্ত্রভাবে এসব খবরের সত্যতা যাচাই করতে পারেনি বার্তা সংস্থা।


এদিকে বিস্ফোরণের পর ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার মূল ভূখণ্ডকে যুক্ত করা একমাত্র সেতুটি যান চলাচলের জন্য আংশিকভাবে খুলে দেয়া হয়েছে এবং শিগগিরই ট্রেন চলাচলও শুরু হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। 


রিপাবলিক অব ক্রিমিয়ার প্রধান সের্গেই আকসিওনভ এক টেলিগ্রাম পোস্টে জানান, ক্রিমিয়া সেতু দিয়ে যান চলাচল পুনরায় শুরু হয়েছে। পূর্ণাঙ্গ পর্যবেক্ষণ প্রক্রিয়ার মাধ্যমে গাড়ি এবং বাস চলাচলের জন্য সেতুটি চালু করা হয়েছে। 


সংবাদমাধ্যম আরটি জানায়, ক্রিমিয়া সেতুতে পুনরায় যানবাহন চলাচল শুরুর বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার পরিবহন মন্ত্রণালয়ও। প্রাথমিকভাবে উভয় দিকে (রাশিয়া-ক্রিমিয়া) চলাচলের জন্য সেতুর একটি লেন চালু রয়েছে। এর আগে বিস্ফোরণের ঘটনা তদন্তে গঠিত রুশ কমিটি শনিবার (৮ অক্টোবর) জানায়, সেতুর ওপর একটি ট্রাকে বিস্ফোরণের ফলে ক্রিমিয়ার দিকে যাওয়া একটি ট্রেনের ৭টি জ্বালানি ট্যাংকে আগুন ধরে যায়। এ ঘটনায় তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 


বিস্ফোরণের কারণে সেতুটির ক্ষতির পরিমাণ ২০০-৫০০ মিলিয়ন রুবল (৩.২ থেকে ৮ মিলিয়ন মার্কিন ডলার) হতে পারে বলে জানিয়েছে অল-রাশিয়ান ইউনিয়ন অব ইন্স্যুরার্স। 


ক্রিমিয়া সেতুতে বিস্ফোরণের ঘটনার পর ইউক্রেনের শীর্ষ কর্মকর্তারা উল্লাস করলেও তারা এর দায় স্বীকার করেননি। তবে এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালু কিয়েভের বিশেষ অপারেশন ইউনিটকে অভিনন্দন জানিয়েছেন, যারা এ ‘অভিযানের’ পেছনে রয়েছে বলে ধারণা অনেকের। 

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com