বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
ব্রুনাইয়ের সঙ্গে বাংলাদেশের ১ চুক্তি ও ৩ সমঝোতা স্মারক সই
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২ , রবিবার ০৬ : ১০ পিএম   প্রদর্শিত হয়েছে ৮১৬৩ বার

ব্রুনাইয়ের সঙ্গে সরাসরি আকাশপথে যুক্ত হতে বিমান চলাচল চুক্তিতে সই করেছে বাংলাদেশ। এছাড়া এলএনজি, জনশক্তি ও দুই দেশের নাবিকদের সনদ দেয়া সংক্রান্ত তিনটি সমঝোতা সই হয়েছে।


প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ রোববার (১৬ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সফররত ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ’র উপস্থিতিতে এই চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ড. আমিন আবদুল্লাহ ও বেসামরিক বিমান চলাচল প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী নিজ নিজ সরকারের পক্ষে চুক্তিতে সই করেন।


এছাড়া ব্রুনাইয়ে বাংলাদেশি কর্মীদের কাজের সুযোগ তৈরির লক্ষ্যে দুই দেশের প্রতিনিধিরা একটি সমঝোতা স্মারকে সই করেন। প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ ও ব্রুনাইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী আওয়াং হাজি আহমাদ্দিন বিন হাজি আবদুল রহমান নিজ নিজ দেশের পক্ষে এই চুক্তিতে সই করেন। ব্রুনাই থেকে এলএনজি ও পেট্রোলিয়াম পণ্য আমদানি করতেও দুই দেশ একটি সমঝোতা স্মারকে সই করে। ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ড. আমিন আবদুল্লাহ এবং বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ নিজ নিজ দেশের পক্ষে এই চুক্তিতে সই করেন।


দুই দেশের নাবিকদের সনদ দেয়া সংক্রান্ত একটি সমঝোতায় সই করেন ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ও নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এর আগে দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন বাংলাদেশ সফররত ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। এরপর দুই নেতা একান্ত বৈঠকে অংশ নেন। এরপর দুই দেশের প্রতিনিধি পর্যায়েও বৈঠক হয়। আলোচনায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে সুলতান হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দীন ওয়াদ্দৌলাহ ব্রুনাইয়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।


ব্রুনাইয়ের সুলতান প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসার আগে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি সেখানে রক্ষিত দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন। জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতার কনিষ্ঠ কন্যা শেখ রেহানা ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাকে অভ্যর্থনা জানান।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের এপ্রিলে ব্রুনাই সফর করেন। ওই সফরে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারে আলোচনার পাশাপাশি ছয়টি সমঝোতা স্মারক সই হয়েছিল। ব্রুনাইয়ের সুলতানের এটা ফিরতি সফর।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com