শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে চীন হস্তক্ষেপ করবে না: রাষ্ট্রদূত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ০৫ নভেম্বর ২০২২ , শনিবার ১১ : ১১ পিএম   প্রদর্শিত হয়েছে ৮১৩৯ বার

বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে চীন হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। শনিবার (৫ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ-চায়না সিল্ক ফোরাম’ আয়োজিত এক আলোচনায় তিনি এসব কথা বলেন। চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস উপলক্ষে ওই আলোচনার আয়োজন করা হয়।


বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ কেন, কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে চীন কখনও হস্তক্ষেপ করতে চায়নি। তবে এদেশের রাজনৈতিক-সামাজিক স্থিতিশীলতার এই ধারা ‘অব্যাহত রাখাটা জরুরি’ বলে মনে করেন চীনের রাষ্ট্রদূত।


এই আলোচনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরীর নাম থাকলেও তিনি উপস্থিত ছিলেন না।


আওয়ামী লীগের জোট শরিক দুই বাম দলের নেতা ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া ছিলেন অনুষ্ঠানের মঞ্চে রাষ্ট্রদূতের দুই পাশে।


বাংলাদেশের তিস্তা প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা করতে আগ্রহী জানিয়ে লি জিমিং বলেন, আমরা বুঝতে পারি, এ প্রকল্প নিয়ে এদেশের ওপর বাইরের চাপ আছে। কেন না এ প্রকল্প ভূরাজনৈতিকভাবে স্পর্শকাতর।


এ সময় রোহিঙ্গা প্রসঙ্গ তিনি বলেন, অনেক পক্ষ রোহিঙ্গা প্রত্যাবাসন চায় না। সঠিক সময়ে এ সমস্যা সমাধান করতে না পারলে আঞ্চলিক সংকট সৃষ্টি হতে পারে। এখানে অনেক পক্ষ জড়িয়ে গেছে। তারা গঠনমূলকভাবে রোহিঙ্গা প্রত্যাবাসনের পক্ষে নয়।


রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত শুরু করতে চীনও মিয়ানমারের সঙ্গে কাজ করছে বলেও জানান লি জিমিং।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com