বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
অ্যাপের মাধ্যমে টোল দিয়ে রাস্তায় রাখা যাবে গাড়ি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১০ নভেম্বর ২০২২ , বৃহস্পতিবার ০৩ : ১১ পিএম   প্রদর্শিত হয়েছে ৮০৭৮ বার

অ্যাপের মাধ্যমে নির্দিষ্ট পরিামাণ টোল দিয়ে রাস্তায় রাখা যাবে গাড়ি। গুলশানে পরীক্ষামূলকভাবে এই পার্কিং সিস্টেম চালু করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। পাইলট প্রকল্পে ২২০টি গাড়ির পার্কিং সুবিধা থাকছে। মেয়র আতিকুল ইসলাম জানান, প্রকল্পটি সফল হলে উত্তর সিটির অন্যান্য এলাকাতেও চালু হবে ই-পার্কিং সিস্টেম। এতে রাজস্ব আদায়ের পাশাপাশি সড়কে শৃংখলা ফিরবে বলে আশা উত্তর সিটি মেয়রের। 


উন্নত বিশ্বের প্রতিটি শহরে গাড়ি পার্কিং করা হয় সড়কের ওপর। তবে তাতে শৃঙ্খলা থাকে। নির্দিষ্ট এলকায় নির্ধারিত সড়কেই রাখা হয় এসব গাড়ি। পার্কিং করা এসব গাড়ি থেকে রাজস্ব পায় সিটি করপোরেশন। থাকে না কোন চাঁদাবাজি। তবে ভিন্ন চিত্র বাংলাদেশে। যে যেখানে পারছেন, সেখানেই রাখছেন গাড়ি। হোক সড়ক কিংবা ফাঁকা জায়গা। এতে তৈরি হচ্ছে অসহনীয় যানজট।


পরিস্থিতির উত্তরণে পার্কিং নিয়ে নতুন পরিকল্পনা নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। সড়কে যত্রতত্র গাড়ি রাখা বন্ধ, আর চাঁদাবাজি ঠেকাতে চালু হচ্ছে ডিজিটাল পার্কিং সিস্টেম। অ্যাপের মাধ্যমে খালি জায়গায় করতে হবে পার্কিং, পেমেন্টও হবে অ্যাপে। 


উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম বলেন, "সনাতনি পদ্ধতিতে না করে সম্পূর্ণ ডিজিটালি করার জন্য আমরা সে ধরণের টেকনলজি নিয়ে এসেছি। ঢাকায় স্যাম্পল হিসাবে কিছু ডিজিটাল পার্কিং এর ব্যবস্থা করছি, যা এ্যাপস এর মাধ্যমে পেমেন্ট থেকে শুরু করে সব হবে। পরীক্ষামূলক এই প্রকল্প সফলতার মুখ দেখলে শুধু গুলশান নয়, উত্তর সিটির প্রতিটি এলাকায় হবে এই ডিজিটাল পার্কিং ব্যবস্থা। প্রথম অবস্থায় ২২০ টা গাড়ি নিয়ে প্রজেক্ট শুরু হয়েছে, সাকসেসফুল হলে পুরো উত্তর সিটিতেই এই ব্যবস্থা চালু হবে।"


সিটি করপোরেশনের নির্ধারিত স্থান ছাড়া অন্য কোন জায়গায় গাড়ি পার্কিং করতে দেয়া হবে না বলেও জানান মেয়র আতিকুল ইসলাম।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com