বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
বুয়েটের প্রতিবেদন হাইকোর্টে
সিএনজি অটো রিকশার লুকিং গ্লাস বাইরে রাখার সুপারিশ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১৭ নভেম্বর ২০২২ , বৃহস্পতিবার ০৮ : ১১ পিএম   প্রদর্শিত হয়েছে ৮০৯১ বার

সিএনজিচালিত অটো রিকশার লুকিং গ্লাস ভিতরে না রেখে বাইরে রাখার সুপারিশ করে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেছে বুয়েটের মেকানিক্যাল বিভাগ। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে বৃহস্পতিবার  (১৭ নভেম্বর) এ প্রতিবেদন দাখিল করা হয়েছে। ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় এ তথ্য নিশ্চিত করেছেন। 


প্রতিবেদনের বিষয় বিস্তারিত জানাতে বুয়েটের মেকানিক্যাল বিভাগে প্রধান ড. মোহাম্মদ আশিকুর রহমান ও বিআরটিএ’র পরিচালক সীতাংশু বিশ্বাসকে আগামী বৃহস্পতিবার (২৪ নভেম্বর) হাইকোর্টে আসতে বলা হয়েছে। ওই দিন পরবর্তী আদেশ দেবেন হাইকোর্ট। 


 আজ শুনানিতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. তানভীর আহমেদ। 


আইনজীবী তানভীর আহমেদ বলেন, ২০১৮ সালে দু'জন ছাত্র মারা যাওয়ার ঘটনায় একটি রিট করা হয়েছিল। ওই রিটের সম্পূরক আবেদন করে বলেছিলাম ১৯৪০ সালের আইন অনুযায়ী সিএনজির লুকিং গ্লাস বাইরে থাকতে হবে। এর প্রেক্ষিতে বুয়েট থেকে বিশেষজ্ঞ মত চেয়ে আদালত নির্দেশ দিয়েছিলেন। বিশেষজ্ঞরাও মত দিয়েছেন সিএনজিচালিত অটো রিকশার লুকিং গ্লাস বাইরে রাখতে হবে। 


উল্লেখ্য, রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় ২০১৮ সালের ২ আগস্ট হাইকোর্টে রিটটি দায়ের করা হয়েছিলো। রিটে নিহত দুই শিক্ষার্থীর পরিবারের জন্য দুই কোটি টাকা ক্ষতিপূরণ ও আহতদের যথাযথ চিকিৎসা দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে জনস্বার্থে রিটটি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। এর পরিপ্রেক্ষিতে ওই দিনই হাইকোর্ট এক আদেশে নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে এক সপ্তাহের মধ্যে পাঁচ লাখ টাকা করে তাৎক্ষণিক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে এই ক্ষতিপূরণ পরিশোধের নির্দেশ দেওয়া হয়। ক্ষতিপূরণের অর্থ নিহতদের পরিবার পেল কিনা তা নিশ্চিত করে পরবর্তী শুনানির দিন ১২ অগাস্ট প্রতিবেদন দিতে বলা হয় বিআরটিএকে। এছাড়াও এ দুর্ঘটনায় আহত শিক্ষার্থীদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে জাবালে নূর পরিবহনকে চিকিৎসা ব্যয় বহন করারও নির্দেশ দেন আদালত। 



রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি এবং জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে বিবাদী করা হয়। 


হাইকোর্ট তার আদেশে পরিবহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তি দেওয়া হয় এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিআরটিএ কী পদক্ষেপ নিয়েছে সে বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করতে বিআরটিএকে নির্দেশ দেন। এছাড়া রিটের আরজি অনুযায়ী, কুর্মিটোলার এ মর্মান্তিক দুর্ঘটনায় জাবালে নূর পরিবহনের দায় নিরূপনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালকের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এরপর এ সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট সড়কে চলাচল করা বিভিন্ন যানবাহনের বিষয়ে বিস্তারিত জানাতে বুয়েটের মেকানিক্যাল বিভাগ ও বিআরটিএ’কে একটি প্রতিবেদন দিতে বলেন। এই আদেশের প্রেক্ষিতেই আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বুয়েটের মেকানিক্যাল বিভাগ তাদের প্রতিবেদন দাখিল করেন। যাতে সিএনজিচালিত অটো রিকশার লুকিং গ্লাস ভিতরে না রেখে বাইরে রাখার সুপারিশ করা হয়েছে।


« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com