শুক্রবার ২৯ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
পায়রা থেকে জাতীয় গ্রিডে যাচ্ছে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২ , রবিবার ০১ : ১২ পিএম   প্রদর্শিত হয়েছে ৮১২৬ বার

উদ্বোধনের সাড়ে ৯ মাস পর জাতীয় গ্রিডে যুক্ত হলো পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। সঞ্চালন লাইনের কাজ শেষে পদ্মা সেতু টাওয়ারের ওপর দিয়ে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ যাচ্ছে জাতীয় গ্রিডে। পদ্মার ওপর নির্মিত টাওয়ারের মধ্য দিয়ে সংযোগ হয়েছে ঢাকার আমিন বাজার সাব স্টেশনের। তাই এখন থেকে জাতীয় গ্রিডে যাচ্ছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ। পায়রার উৎপাদিত ১৩২০ মেগাওয়াটের মধ্যে জাতীয় গ্রিডে দেয়া হচ্ছে ৮০০ থেকে ১০০০ হাজার মেগাওয়াট। বাকি বিদ্যুৎ যাবে বরিশাল ও খুলনার আঞ্চলিক লাইনে।


এদিকে পায়রাতে নতুন করে নির্মিত হচ্ছে ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আরেকটি তাপ বিদ্যুৎকেন্দ্র। ইতোমধ্যে নির্মাণ কাজের ২৫ ভাগ শেষ হয়েছে। ২০২৫ সালের মধ্যে এটিও জাতীয় গ্রিডে যুক্ত হবে। যা দেশের বিদ্যুতের সংকট দূর করতে বড় ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।


পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের ৩ মার্চ এ বিদুৎকেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের ৯ মাস পরে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রটি। ফলে এখন শুধু দক্ষিণাঞ্চল নয়, এখানকার উৎপাদিত বিদ্যুতের সুবিধা ভোগ করবে পুরো দেশবাসী।


পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তারিক নূর জানান, পদ্মার ওপর নির্মিত টাওয়ারের মধ্য দিয়ে ঢাকার আমিন বাজার সাব স্টেশন পর্যন্ত  সঞ্চালন লাইন টানা হয়েছে। সেখান থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যাবে। পায়রা ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপ বিদ্যুৎকেন্দ্র হতে ৮০০ থেকে ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ যাবে জাতীয় গ্রিডে।


তিনি আরও জানান, নতুন করে নির্মাণাধীন ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ২০২৫ সালের মধ্যে এটিও জাতীয় গ্রিডে যুক্ত হবে। দেশের বিদ্যুৎ সংকট দূর করতে পায়রা তাপ বিদ্যুৎ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন তিনি।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com