বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসতে প্রস্তুত রাশিয়া
আন্তজার্তিক ডেস্ক
প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২ , সোমবার ১১ : ১২ এএম   প্রদর্শিত হয়েছে ৮০১২ বার

ইউক্রেন ইস্যুতে রাশিয়া আলোচনায় বসতে প্রস্তুত। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন তথ্য দিয়েছেন। তিনি বলেছেন, রুশ-ইউক্রেন সংঘাতে জড়িত সকল পক্ষের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত রাশিয়া। কিন্তু, কিয়েভ এবং তার পশ্চিমা সমর্থকরা আলোচনা করতে চাচ্ছে না। ২৪ ফেব্রুয়ারি তারিখে ইউক্রেনে রুশ আক্রমণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে মারাত্মক সংঘাতের সূত্রপাত করেছে। এটা ১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে মস্কো এবং পশ্চিমাদের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাত করেছে।


রাশিয়া বলছে যে তারা সব সামরিক লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত লড়াই করবে। একই সময়ে কিয়েভ বলছে যে ২০১৪ সালে রুশ দখলকৃত ক্রিমিয়াসহ প্রতিটি ইউক্রেনীয় অঞ্চল থেকে রাশিয়ানদের বহিষ্কার না করা পর্যন্ত তারা বিশ্রাম নেবে না। রাশিয়া-১ নামের রাষ্ট্রীয় টেলিভিশনকে দেওয়া সাক্ষাত্কারে পুতিন বলেন, ‘আমরা গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট প্রত্যেকের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। কিন্তু, এখন এ আলোচনার বিষয়টি অপর পক্ষের ওপর নির্ভর করছে। আমরা আলোচনা করতে চাই। কিন্তু, তারা (পশ্চিমারা) আলোচনা চায় না।’


সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস এই মাসে প্রকাশিত একটি সাক্ষাত্কারে বলেছিলেন, ‘বেশিরভাগ যুদ্ধ আলোচনার মাধ্যমে শেষ হয়। কিন্তু, সিআইএ মনে করে যে রাশিয়া এখন যুদ্ধ শেষ করার জন্য একটি প্রকৃত আলোচনার বিষয়ে গুরুত্ব দিচ্ছে না।’ এ বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক বলেছেন, "রাশিয়া এককভাবে ইউক্রেনে আক্রমণ করেছে এবং দেশটির নাগরিকদের হত্যা করছে।" "রাশিয়া আলোচনা চায় না, কিন্তু দায়িত্ব এড়াতে চেষ্টা করে।" অপরদিকে পুতিন বলেছিলেন যে রাশিয়া ইউক্রেনে "সঠিক লক্ষ্যে" কাজ করছে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা রাশিয়াকে বাকি বিশ্ব থেকে আলাদা করে দেশটিকে ধ্বংস করার চেষ্টা করছে। তবে রাশিয়ার পতন ঘটানোর জন্য ষড়যন্ত্র করার বিষয়টি অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র।


পুতিন বলেন, আমি বিশ্বাস করি যে আমরা সঠিকভাবে কাজ করছি। আমরা আমাদের জাতীয় স্বার্থ ও দেশের জনগণের স্বার্থ রক্ষা করছি। আমাদের নাগরিকদের রক্ষা করা ছাড়া আমাদের আর কোনো বিকল্প পথ নেই।

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com