বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
● পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল উদ্বোধন      ● সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে      ● বঙ্গবাজারের আগুন নেভাতে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে হেলিকপ্টার      ● বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী      ● বঙ্গবাজারে ফায়ার সার্ভিসের ৫০ ইউনিট, ৬ প্লাটুন বিজিবি মোতায়েন      ● ৫ ঘণ্টায়ও নেভেনি বঙ্গবাজারের আগুন      ● ফায়ার সার্ভিস সদর দপ্তরে হামলা, টিয়ারশেল নিক্ষেপ      ● আগুন নেভাতে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাথে নৌ-সেনা ও বিমানবাহিনী      ● বঙ্গবাজারের অগ্নিকাণ্ড: আশপাশের ৪ ভবনে ছড়িয়েছে আগুন      ● জ্বলছে বঙ্গবাজার : প্রতিনিয়ত বাড়ছে আগুনের তীব্রতা     
যুক্তরাষ্ট্র প্রবাসী কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই
যুক্তরাষ্ট্র প্রবাসী কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ২২ এপ্রিল ২০২২ , শুক্রবার ০১ : ০৪ এএম   প্রদর্শিত হয়েছে ৫১৪ বার

যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ও সাংবাদিক দিলারা হাশেম (৮৬)

যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ও সাংবাদিক দিলারা হাশেম (৮৬) আর নেই। স্থানীয় সময় শনিবার (১৯ মার্চ) বিকেলে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের শ্যাডি গ্রোভ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। ভয়েস অব আমেরিকার সাবেক প্রধান ও দিলারা হাশেমের এক সময়ের সহকর্মী রোকেয়া হায়দার এ বিষয়টি নিশ্চিত করেছেন।

‌ভোয়া`র খব‌রে বলা হয়, দিলারা হা‌শেম ১৯৮২ সালে ভয়েস অব আমেরিকায় যোগদান করেন। তার আগেও বেশ কয়েক বছর তিনি ভয়েস অব আমেরিকায় খণ্ডাকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে আসার আগে তিনি বিবিসি লন্ডনেও মাঝে মাঝে বাংলা সংবাদ পাঠ করতেন। দিলারা হাশেম তৎকালীন রেডিও পাকিস্তানের করাচিতে দীর্ঘ দিন বাংলা সংবাদ পাঠ করেছেন। পরে তিনি ঢাকা বেতার ও টেলিভিশনেও সংবাদ পাঠ করেছেন।

দিলারা হাশেম (২৫ আগস্ট ১৯৩৬ - ২০ মার্চ ২০২২) একজন প্রসিদ্ধ বাংলাদেশী লেখক এবং বিখ্যাত ঔপন্যাসিক ছিলেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। তার প্রথম উপন্যাস "ঘর মন জানালা" ১৯৬৫ সালে প্রকাশিত হয়, এবং ১৯৭৩ সালে চলচ্চিত্রে রূপায়িত হয়। ১৯৭৬ সাল থেকে তিনি ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগে কাজ করছেন।

তার প্রথম উপন্যাস ঘর মন জানালা ১৯৬৫ সালে প্রকাশিত হয়। যা পাঠক ও সমালোচক মহলে বিপুল সমাদর পায়। পরবর্তীতে গ্রন্থটি রুশ ও চীনা ভাষায় অনূদিত হয়েছে এবং ১৯৭৩ সালে এই উপন্যাস অবলম্বনে একই শিরোনামে একটি চলচ্চিত্র মুক্তি পায়। এছাড়াও ১৯৭৮ সালে প্রকাশিত হয় তার নারীবাদী উপন্যাস আমলকীর মৌ। এছাড়াও অন্য উপন্যাসগুলো হলো-  একদা এবং অনন্ত (১৯৭৫), স্তব্ধতার কানে কানে (১৯৭৭), আমলকির মৌ (১৯৭৮), বাদামী বিকেলের গল্প (১৯৮৩), কাকতালীয় (১৯৮৫), মুরাল (১৯৮৬), শঙ্খ করাত (১৯৯৫), অনুক্ত পদাবলী (১৯৯৮),  সদর অন্দর (১৯৯৮), সেতু (২০০০), মুক্তিযুদ্ধের উপন্যাসসমূহ (২০১১)। দিলারা হাশেমের জনপ্রিয় গল্পগুলোর মধ্যে রয়েছে- হলদে পাখির কান্না (১৯৭০), সিন্ধু পারের উপাখ্যান (১৯৮৮) ও নায়ক (১৯৮৯)। কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ফেরারি (১৯৭৭)।

দিলারা হাশেম তার কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন অনেক গুরুত্বপূর্ণ পুরস্কার ও সম্মাননা। এর মধ্যে উল্লেখযোগ্য হলঃ  বাংলা একাডেমী পুরস্কার (১৯৭৬), শঙ্খচিল সাহিত্য পুরস্কার (১৯৯৪), উত্তর শিকাগো 'কালচারাল এ্যান্ড লিটারারি ইঙ্ক' সাহিত্য পুরস্কার (১৯৯৭), অলক্ত পুরস্কার (২০০৪), মুক্তধারা জিএফবি সাহিত্য পুরস্কার (২০১৯)। 

« পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ »





  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ


ভারপ্রাপ্ত সম্পাদকঃ অঞ্জন কর

প্রকাশকঃ জেরীফ আফতাব কর্তৃক

জেড টাওয়ার (৬ষ্ট তলা), বাড়ী- ০৪, রোড-১৩২, গুলশান-১, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত

ইমেইলঃ tribunenewsbd@gmail.com

© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || tribunenewsbd.com